Tuesday, October 8

কানাইঘাটে ৩০টি মন্ডপে দুর্গোৎসবের সার্বিক প্রস্তুতি সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক ::

গামীকাল বুধবার ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে। সারাদেশের ন্যায় সিলেটের কানাইঘাট উপজেলার ৩০টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। 

বিগত বছরের তুলনায় এবারের দুর্গাপূজায় প্রশাসনের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। ইতোমধ্যে উপজেলার ৩০টি পূজা মন্ডপে সব-ধরনের আয়োজন সম্পন্ন করা হয়েছে বলে উপজেলা পূজা উদ্যাপন পরিষদের নেৃতবৃন্দ জানিয়েছেন।

শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে উৎসবমুখর পরিবেশে যাতে করে সম্পন্ন হয় এজন্য ইতিমধ্যে বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরীন, থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আউয়াল ও আনসার ভিডিবি কর্মকর্তা মোস্তাফিদুল হক। এছাড়া গত কয়েকদিন থেকে উপজেলার প্রত্যেকটি মন্ডপ কমিটির নেতৃবৃন্দের সাথে পূজা আয়োজনে সার্বিক বিষয় নিয়ে কথা বলেছেন সেনাবাহিনীর কানাইঘাট ক্যাম্পের ইনচার্জ সহ সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। প্রতিটি মন্ডপে সেনাবাহিনীর নজরদারি রাখা হবে বলে জানা গেছে। সেনাবাহিনীর পক্ষ থেকে প্রতিটি মন্ডপের খোঁজ-খবর নেয়া হচ্ছে।

অপরদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরিন জানিয়েছেন, সরকারি নির্দেশনা অনুযায়ী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি মন্ডপের সার্বিক নিরাপত্তার সব-ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি মন্ডপে আগের মতো সিসি ক্যামেরা স্থাপনের বিষয়টি গুরুত্ব দেয়া হয়েছে। ৩০টি পূজা মন্ডপে উপজেলা প্রশাসনের ২ জন করে সরকারি কর্মকর্র্তা এবং ৯টি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে সরকারি ট্যাগ অফিসার সার্বক্ষণিক ভাবে পূজামন্ডপের দেখভাল করবেন। পাশাপাশি অতি ঝুঁকিপূর্ণ ৭টি পূজা মন্ডপে ৮ জন করে স্মার্ট প্রশিক্ষণ প্রাপ্ত আনসার ভিডিবি সদস্যরা সার্বক্ষণিকভাবে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন। নির্বিঘ্নে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা সম্পন্ন সহ দুর্গাপূজা উপলক্ষ্যে যাতে করে কোন দুষ্কৃতিকারী চক্র ধর্মীয় বিভাজন তৈরি করতে না পারেন এজন্য সার্বক্ষণিক ভাবে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশের টহল থাকবে।

থানার অফিসার ইনচার্জ আব্দুল আউয়াল জানিয়েছেন, ইতোমধ্যে তিনি বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন এবং বার বার পূজা উদ্যাপন পরিষদ ও মন্ডপ কমিটির নেতৃবৃন্দের সাথে সার্বক্ষণিক ভাবে যোগাযোগ রেখে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা পালনে থানা পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি ভজন লাল দাস জানান, যুগ যুগ ধরে কানাইঘাটে ধর্মীয় সম্প্রীতির মাধ্যমে আমরা শারদীয় দুর্গাপূজা পালন করে আসছি। এখানে সকল ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতি রয়েছে। এবারের শারদীয় দুর্গাপূজা ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে উদ্যাপিত হবে। এছাড়াও প্রতিটি মন্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক টিম, সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা প্রদান করা হয়েছে।



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়