Saturday, October 12

গাজায় গণহত্যা: ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল নিকারাগুয়া


ফিলিস্তিনের গাজায় গণহত্যা চালানোয় ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। একইসঙ্গে দেশটি ইসরায়েলি সরকারকে ‘ফ্যাসিবাদী এবং গণহত্যাকারী’ বলে অভিহিত করেছে।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েল।

নিকারাগুয়ার বামপন্থী প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা এমন নির্দেশ দিয়েছেন বলে জানান তার স্ত্রী ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলো।

এর আগে গাজা যুদ্ধের এক বছর পূর্তিতে ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে দেশটির কংগ্রেস।

ইসরায়েলি গণমাধ্যম বলছে, নিকারাগুয়ার এই পদক্ষেপটি মূলত প্রতীকী। কেননা ইসরায়েল এবং মধ্য আমেরিকার দেশটির মধ্যে সম্পর্ক কার্যত অস্তিত্বহীন। নিকারাগুয়ার রাজধানী মানাগুয়ায় ইসরায়েলের কোনো রাষ্ট্রদূত নেই।

নিকারাগুয়া এর আগে দুবার ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে। একবার ২০১০ সালে ওর্তেগার অধীনে। এর আগে একবার ১৯৮২ সালে ওর্তেগার নেতৃত্বাধীন স্যান্ডিনিস্তা বিপ্লবী সরকারের অধীনে।

এদিকে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযানে গত ২৪ ঘণ্টায় মোট নিহত হয়েছেন ৬১ জন এবং আহত হয়েছেন আরও ২৩১ জন। এতে গত এক বছরে উপত্যকায় মোট নিহতের সংখ্যা ৪২ হাজার ১২৬ জনে এবং আহতের সংখ্যা ৯৮ হাজার ১১৭ জনে পৌঁছেছে।

গাজার পাশাপাশি লেবাননেও হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এই অবস্থায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়