Wednesday, October 16

‘কানাইঘাট উপজেলার ইমাম ও মক্তব শিক্ষার বর্তমান অবস্থা:একটি সমীক্ষা’ শীর্ষক সেমিনার


নিজস্ব প্রতিবেদক ::

কানাইঘাট উপজেলার ইমাম ও মক্তব শিক্ষার বর্তমান অবস্থা: একটি সমীক্ষা’ শীর্ষক গবেষণা প্রকল্পের ফলাফল উপস্থাপন শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৬ অক্টোবর) কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের ব্যানারে উপজেলা পরিষদ মিলনায়তনে  দিনব্যাপী এ- সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ফাউন্ডেশনের নেতৃবৃন্দ ছাড়াও কানাইঘাটের বিভিন্ন মসজিদের ইমাম,মুতাওয়াল্লি ও সূধীজন উপস্থিত ছিলেন।

গবেষণার ফলাফল থেকে জানা যায়, সিলেট জেলার কানাইঘাট উপজেলার ইমামদের গড় বেতন ৬,৫৩১ টাকা। অন্যদিকে, মক্তবে শিক্ষক ও শিক্ষার্থী সংখ্যা ১:৬৭। অর্থাৎ কানাইঘাট উপজেলার মক্তবগুলোতে গড়ে ৬৭ জন শিক্ষার্থীকে পাঠদানের জন্য রয়েছেন একজন করে শিক্ষক, যিনি আবার ইমাম বা  মুয়াজ্জিনের দায়িত্ব পালন করে থাকেন। 

সেমিনারে গবেষণার ফলাফল উপস্থাপন করেন, কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এহসানুল হক জসীম। এসময় তিনি বলেন, শুধু কানাইঘাট উপজেলা নয়, বাংলাদেশের অন্যান্য সকল এলাকারও চিত্র প্রায় একই, ইমাম ও মুয়াজ্জিনরা খুবই কম বেতন পেয়ে থাকেন। অনেক এলাকায় ইমামদের গড় বেতন কানাইঘাট উপজেলার চাইতেও আরো অনেক কম হবে। আবার শহর-সহ কিছু কিছু এলাকায় এই হার একটু বেশি হবে। 

গবেষণার ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত এই সেমিনারের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের সহ-সভাপতি মাওলানা আব্দুল মালিক। স্বাগত বক্তব্য দেন ফাউন্ডেশনের সহ-সভাপতি ও কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুর রশিদ। সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাইঘাট সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ হাবিব আহমদ,শিক্ষানুরাগী ব্যক্তিত্ব এ.কে.এম বদরুল আমিন হারুন, কানাইঘাট উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাষ্টার মোঃ মহিউদ্দিন, মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজের সহকারি অধ্যাপক আসাদ উদ্দিন,কানাইঘাট পেশাজীবি ফোরামের সভাপতি ফয়সল আহমদ,সাবেক ভাইস চেয়ারম্যান বদরুজ্জামান ইকবাল ও মাওলানা আলতাফ হোসেন, লেখক ও গবেষক সরওয়ার ফারুকী,শিক্ষাবিদ আহমেদ সালেহ বিন মালিক,কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, ইউপি চেয়ারম্যান মাওলানা শামসুল ইসলাম,মাষ্টার মোঃ লোকমান উদ্দিন।
সেমিনারে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান জাফর তালহা, গাছবাড়ী বাজার মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুল মৌলা,উপজেলা কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা সাদিক, ডা. হারুনুর রশীদ শিকদার, হারিছ চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক আব্দুল্লাহ।

কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সমীক্ষার ফলাফল প্রকাশ করে বলা হয়, কানাইঘাট উপজেলায় মোট ৮৫১টি মসজিদ রয়েছে। ২০২৪ সালে কানাইঘাট উপজেলার ইমামের সর্বোচ্চ বেতন ১৬,০০০ টাকা। বেশির ভাগ ইমামের বেতন ১০ হাজার টাকার কম। বর্তমান বাজার মূল্য অনুযায়ী ৬৫৩১ টাকায় মাস চলা দূরের কথা ১০ দিনও চলে না। বাংলাদেশের অন্য কোন পেশায় এর চাইতে কম বেতন নেই। ইমামদের বেতন সহজে বাড়েনা। 

ছয়-মাস ব্যাপী এই গবেষণায় মাঠ ব্যাপী যারা কাজ করেছেন তাদের অভিজ্ঞতার কথা তলে ধরে বক্তব্য দেন ফাউন্ডেশনের সদস্য আসাদ চৌধুরী, মাওলানা মু'তাসিম বিল্লাহ সাদী, হাফিজ আহমদ সুজন, মাওলানা ইমরান আহমদ,হুসাইন আহমদ প্রমূখ।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়