Wednesday, October 16

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হলেই মন্ত্রী হবেন ইলন মাস্ক

 


প্রেসিডেন্ট নির্বাচনে জিতলে প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ককে মন্ত্রী বানাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এমনকি তার জন্য নতুন মন্ত্রণালয়ও খুলবেন তিনি।

নির্বাচনী প্রচারণার ফাঁকে সম্প্রতি এক অনুষ্ঠানে কথা বলেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে মার্কিন বিলিয়নিয়ার ইলন মাস্ককে ‘বড় ব্যবসায়ী’ ও ‘ব্যয় সাশ্রয়ী’ বলে প্রশংসা করেন। সেই সঙ্গে প্রেসিডেন্ট হলে তাকে সরকারের দায়িত্ব দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

ট্রাম্প প্রতিশ্রুতি দেন, নির্বাচিত হলে স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহীর জন্য নতুন একটি মন্ত্রণালয় তৈরি করবেন। তিনি বলেন, আমাদের একটি নতুন পদ থাকবে। সেটা হলো ব্যয় সাশ্রয় মন্ত্রণালয়। ইলন ব্যয় সাশ্রয় করতে চান এভাবে একটি বড় ব্যবসা চালাচ্ছেন তিনি।

ট্রাম্প জানান, ইলন মাস্ক এরই মধ্যে এই ধরনের দায়িত্ব নিতে আগ্রহ দেখিয়েছেন। জুলাইতে ট্রাম্পকে দুই দফায় হত্যাচেষ্টার পর তাকে জোর সমর্থন জানান ইলন মাস্ক। শুধু তাই নয়, নিয়মিত ট্রাম্পের নির্বাচনী সভা-সমাবেশেও যোগ দিচ্ছেন তিনি।

এদিকে পৃথক এক খবরে বলা হয়, ট্রাম্পকে ফের হোয়াইট হাউসে ফিরিয়ে আনতে উঠেপড়ে লেগেছেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এর মালিক ইলন মাস্ক। এরই মধ্যে ট্রাম্পের জন্য গঠিত একটি নির্বাচনী প্রচার ক্যাম্পে ৭ কোটি ৫০ লাখ ডলার অনুদান দিয়েছেন তিনি। গত ১৫ অক্টোবর ফেডারেল ডিসক্লোজারে মাস্কের এই ব্যয়ের তথ্য প্রকাশিত হয়েছে। এর মধ্য দিয়ে ইলন মাস্ক ট্রাম্পের একজন বড় তহবিল দাতা হয়ে উঠেছেন।

মাস্কের দেওয়া এই বিপুল অর্থ মূলত সুইংস্টেট খ্যাত পেনসিলভানিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, উইসকনসিন, জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনার মতো দোদুল্যমান রাজ্যগুলোতে ভোটারদের সংগঠিত এবং তাদের ট্রাম্পের পক্ষে টানার প্রচারে বিনিয়োগ করা হয়েছে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়