Saturday, October 12

মোটরসাইকেল চালানোর দিন আজ

 


দুই চাকার যান মোটরসাইকেল; এটি যেমন যানজটে বসে সময় নষ্ট করার হাত থেকে রক্ষা করেছে। তেমনি স্বস্তির যাতায়াতের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। নারী-পুরুষ সবার কাছেই দুই চাকার যানটি ভীষণ প্রিয়।

অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার মোটরসাইকেল চালনা দিবস। সেই হিসেবে চলতি বছর দিবসটি পালিত হচ্ছে আজ ১২ অক্টোবর। ২০১৫ সাল থেকে দিনটি আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে। ডানলপ মোটরসাইকেল কোম্পানির পণ্য ব্যবস্থাপক চ্যাড গিয়ার এই দিবসের উদ্যোক্তা।

বর্তমানে পণ্য ডেলিভারি ও যাত্রী পরিবহণ থেকে শুরু করে দৈনন্দিন জীবনে আবশ্যকীয় হয়ে ওঠা মোটরসাইকেল এখন জীবিকারও একটি বড় উৎস। অনেকেই যানজটের কারণে কর্মস্থলে সঠিক সময়ে পৌঁছাতে পারেন না। এজন্য বাসে না চড়ে দুই চাকার এই সহজ যান অল্প খরচে ভাড়া করে নেন। এতে যাত্রী যেমন সঠিক সময়ে কাজে যেতে পারছেন, অন্যদিকে চালকের আয়ও হচ্ছে।

১৮৬০ সালে প্রথম প্যারিসে বাষ্পচালিত মোটরসাইকেল যাত্রা শুরু করে। তারই ধারাবাহিকতায় ১৮৮৫ সালে ফুয়েল ইঞ্জিনচালিত মোটরসাইকেলের উদ্ভাবন হয়। পিয়েরে মিকাক্স প্যারিসে প্রথম মোটরসাইকেল আবিষ্কার করেন। ১৮৯৪ সালে প্রথম মোটরসাইকেল বাজারে আসে। সেই থেকে আজ পর্যন্ত চলাচলের জনপ্রিয় একটি মাধ্যম মোটরসাইকেল। শতাব্দীর শুরুতে রয়্যাল এনফিল্ডের মতো সংস্থা বাজারে আসে। এছাড়া অনেক নির্মাতারা সাইকেলকে রূপান্তর করেছিলেন মোটরসাইকেলে।

আপনিও যদি বাইকপ্রেমী হয়ে থাকেন তাহলে আজকের দিনটি আপনার। প্রিয় বাইকটিকে নিয়ে ছুটে যেতে পারেন পছন্দের কোনো রাস্তায়, কিংবা জায়গায়। সঙ্গে নিতে পারেন প্রিয় মানুষটিকে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়