Thursday, October 24

ওড়িশায় প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাব শুরু


ভারতের ওড়িশায় প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাব শুরু হয়েছে। বুধবার মধ্যরাতে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত দানা সাত ঘণ্টায় উপকূলের দিকে আরও ৯০ কিলোমিটার এগিয়েছে। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি সাগরদ্বীপ থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে। ওড়িশার পারাদ্বীপ থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে ‘দানা’। খবর আনন্দবাজার পত্রিকার।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর থেকে ক্রমে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে ‘দানা’। আবহবিদদের মতে, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করতে পারে। স্থলভাগে আছড়ে পড়ার সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাত থেকেই ওড়িশার উপকূলবর্তী এবং উত্তরের জেলাগুলোতে দানার প্রভাব শুরু হয়েছে। সমুদ্র রয়েছে উত্তাল। কেন্দ্রাপাড়া, ভদ্রক, বালেশ্বরে বৃষ্টি ঝরছে।

ভারতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ভিতরকণিকা জাতীয় উদ্যান এবং ধামারা বন্দরের মধ্যবর্তী অংশে আছড়ে পড়বে ঘূর্ণিঝরটি। এরই মধ্যে ওই বন্দরের সব কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। বন্দর ছেড়ে গেছেন কর্মীরা।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়