Monday, October 21

বৈরুত ও দক্ষিণ লেবাননে ইসরায়েলের আরও বিমান হামলা, লক্ষ্যবস্তু হলো ব্যাংক

 


ইসরায়েল বৈরুত এবং দক্ষিণ লেবাননে আরও বিমান হামলা চালিয়েছে, যার মধ্যে একটি ব্যাংকের শাখা রয়েছে যেটি হিজবুল্লাহকে সমর্থন করছে বলে দাবি করা হয়।

দক্ষিণ বৈরুতের দাহিহ জেলা, হিজবুল্লাহ নিয়ন্ত্রিত এলাকা, পাশাপাশি বেকা উপত্যকা এবং দক্ষিণ লেবাননে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা স্পষ্ট নয়। খবর বিবিসির।

ইসরায়েলি সামরিক বাহিনী এর আগে রাজধানী বৈরুতের ১৪টিসহ লেবাননের ২৫টি এলাকায় বসবাসকারী লোকদের সতর্ক করেছিল যে তারা সারা রাত হামলা চালানোর পরিকল্পনা করেছে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আরও বলেছে, তারা হিজবুল্লাহকে সমর্থনকারী ব্যাংক এবং অন্যান্য আর্থিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করবে।

রবিবার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডএম ড্যানিয়েল হাগারি সতর্ক করে দিয়েছিলেন যে “হিজবুল্লাহর কর্মকাণ্ডে অর্থায়নের জন্য ব্যবহৃত সাইটের কাছাকাছি যে কেউ অবস্থান করলে অবিলম্বে এই অবস্থানগুলো থেকে সরে যেতে হবে।”

“আমরা আগামী কয়েক ঘণ্টার মধ্যে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা করব এবং সারা রাত জুড়ে অতিরিক্ত লক্ষ্যবস্তুতে হামলা করব,” তিনি বলেছিলেন।

ইসরায়েলি মুখপাত্র যোগ করেন, “আগামী দিনগুলিতে আমরা প্রকাশ করব কীভাবে ইরান বেসামরিক প্রতিষ্ঠান, সমিতি এবং এনজিওগুলোকে ব্যবহার করে হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন করে যেগুলো সন্ত্রাসবাদের ফ্রন্ট হিসেবে কাজ করে।”

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এনএনএ পূর্ব বেকা উপত্যকাসহ ব্যাঙ্ক আল-কারদ আল-হাসান অ্যাসোসিয়েশনের শাখাগুলিতে হামলার খবর দিয়েছে।

এটি বৈরুতের রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ব্যাঙ্কের শাখায় হামলারও খবর দিয়েছে। ফুটেজে বিমানবন্দরের কাছে বিস্ফোরণের পর ধোঁয়া উড়তে দেখা গেছে।

রয়টার্স জানিয়েছে, বৈরুতের ঘনবসতিপূর্ণ এলাকায় ১৫টিসহ লেবানন জুড়ে ব্যাংকটির ৩০টিরও বেশি শাখা রয়েছে।

ইসরায়েল অভিযোগ করছে যে সংস্থাটি অস্ত্র ক্রয় ও মজুদ তহবিল এবং সদস্যদের বেতন পরিশোধের জন্য গোষ্ঠীর কাছে ইরানের অর্থ প্রেরণ করছে। মার্কিন যুক্তরাষ্ট্র আরও বলেছে যে এটিকে হিজবুল্লাহ তাদের অর্থ পরিচালনার জন্য ব্যবহার করে।

এদিকে, হিজবুল্লাহ বলেছে যে তারা রবিবার ইসরায়েলে সামরিক ঘাঁটি লক্ষ্য করে আরও রকেট নিক্ষেপ করেছে। গোষ্ঠীটি আরও বলেছে যে তারা দক্ষিণ লেবাননের মাটিতে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে গুলি চালায়।

রবিবার সন্ধ্যায় আইডিএফ বলেছে যে কয়েক ডজন প্রজেক্টাইল গত ২৪ ঘণ্টার মধ্যে উত্তর ইসরায়েলে নিক্ষেপ করা হয়েছে।

ইসরায়েলি বাহিনী আরও বলেছে, তাদের যুদ্ধবিমানগুলো হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতরের একটি কমান্ড সেন্টার এবং বৈরুতে একটি ভূগর্ভস্থ অস্ত্র কর্মশালায় গোয়েন্দাভিত্তিক হামলা চালায়।

এটি বলেছে যে ‘বেসামরিক হতাহতের সম্ভাবনা কমাতে’ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে হিজবুল্লাহ এবং লেবাননের কর্মকর্তারা বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ এনেছেন, যা তারা অস্বীকার করেছে।

রবিবার লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনী (ইউনিফিল) আইডিএফের বিরুদ্ধে ইসরায়েলের সীমান্তে দক্ষিণ লেবাননের শহর মারওয়াহিনে জাতিসংঘের অবস্থানের একটি পর্যবেক্ষণ টাওয়ার এবং ঘেরের বেড়া ইচ্ছাকৃতভাবে ভেঙে ফেলার অভিযোগ করেছে।

ইউনিফিল এক বিবৃতিতে বলেছে, আবারও আমরা লক্ষ্য করছি যে জাতিসংঘের অবস্থান লঙ্ঘন করা এবং জাতিসংঘের সম্পদের ক্ষতি করা আন্তর্জাতিক আইন এবং নিরাপত্তা পরিষদের প্রস্তাব ১৭০১-এর স্পষ্ট লঙ্ঘন।

লেবাননের সেনাবাহিনী বলেছে যে দক্ষিণ লেবাননের নাবাতিহে ইসরায়েলি বিমান হামলায় একটি সামরিক গাড়ির আঘাতে তাদের তিনজন সৈন্য নিহত হয়েছে।

রিপোর্ট করা দুটি ঘটনার বিষয়ে ইসরায়েল এখনো কোনো মন্তব্য করেনি।

লেবাননের সেনাবাহিনী ঐতিহাসিকভাবে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত সংঘর্ষের বাইরে থেকেছে। তবে গত মাসে যুদ্ধ বেড়ে যাওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় তাদের বেশ কয়েক সৈন্য নিহত হয়েছে।

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বলেছে যে তারা গাজা উপত্যকায় হামাসের সঙ্গে সংহতি জানিয়ে ইসরায়েলি অবস্থানে গুলি চালাচ্ছে।

হিজবুল্লাহ ও হামাস উভয়ই ইরানের সমর্থিত।

লেবাননের কর্মকর্তারা অনুমান করছেন যে গত এক বছরে দেশটিতে ২৪০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে। ইসরায়েল বলছে, একই সময়ের মধ্যে উত্তর ইসরায়েল এবং অধিকৃত গোলান মালভূমিতে ৫৯ জন নিহত হয়েছে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়