Saturday, October 19

গাজার শরণার্থী শিবিরে বিমান হামলায় নিহত ৩৩

 


ফিলিস্তিনের গাজা উপত্যকায় একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় ২১ জন নারীসহ অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। সম্প্রতি হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের হত্যাকাণ্ড যুদ্ধের অবসান নিয়ে কিছুটা আশা জাগানোর মধ্যেই শুক্রবার এমন হামলার ঘটনা ঘটল। এই হামলা নিয়ে ইসরায়েল এখনো মন্তব্য করেনি।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনী কয়েক সপ্তাহ ধরেই ঘনবসতিপূর্ণ শিবিরটি ঘেরাও করে রেখেছে। আগেরদিনও যুদ্ধবিধ্বস্ত গাজায় একটি স্কুলে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছেন।

গাজা যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, লেবাননে যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। তবে গাজায় তা কঠিন হবে।

গত বছরের ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। সেদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাসের যোদ্ধারা। ওই সময় তারা প্রায় ২৫০ জনকে ধরে গাজায় নিয়ে আসে এবং ১ হাজার ২০০ জনকে হত্যা করে।

হামাসের এই হামলার প্রতিশোধ নিতে ওইদিনই গাজায় ব্যাপক হামলা চালানো শুরু করে ইসরায়েল। গত এক বছর ধরে চলা তাদের এসব নির্বিচার বর্বরতায় এখন পর্যন্ত প্রায় ৪৩ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও এক লাখেরও বেশি মানুষ।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়