Wednesday, October 2

টি-২০ বিশ্বকাপে ব্যবহৃত হবে স্মার্ট রিপ্লে পদ্ধতি

 


সময় যত গড়াচ্ছে, ক্রিকেটে তত বেশি বৃদ্ধি পাচ্ছে প্রযুক্তির ব্যবহার। এরই ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতে বসতে যাওয়া নারী টি-২০ বিশ্বকাপে ব্যবহৃত হবে স্মার্ট রিপ্লে পদ্ধতি। আইপিএল ও দ্য হানড্রেডে প্রযুক্তিটির প্রয়োগ আগে হলেও এবারই প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে এটির ব্যবহার দেখা যাবে। 

স্মার্ট রিপ্লে পদ্ধতির অধীনে টিভি আম্পায়ার সরাসরি দুই হক-আই অপারেটরের কাছ থেকে ইনপুট পাবেন যারা আম্পায়ারের মতো একই ঘরে বসে থাকবেন। হক-আই-এর আটটি হাই-স্পিড ক্যামেরার মাধ্যমে মাঠজুড়ে ধারণ করা ছবিগুলো তাকে প্রদান করবেন। 

টিভি সম্প্রচার পরিচালক এতদিন তৃতীয় আম্পায়ার এবং হক-আই অপারেটরদের মধ্যে একটি বাহক হিসেবে কাজ করতেন। তিনি আর এই পদ্ধতির অধীনে জড়িত ব্যক্তি থাকবেন না। এটি টিভি আম্পায়ারকে স্প্লিট-স্ক্রিন ছবিসহ তাদের আগে যে অ্যাক্সেস ছিল, তার চেয়ে বেশি ভিজ্যুয়াল উল্লেখ করতে সক্ষম।

এই পদ্ধতির অধীনে স্টাম্পিং আবেদনের ক্ষেত্রে টিভি আম্পায়ার হক-আই অপারেটরদের স্প্লিট-স্ক্রিন ভিজ্যুয়ালের জন্য সংকেত দিতে পারেন। বলটি ব্যাট দিয়ে যাওয়ার সময় দৃশ্যমান ফাঁক থাকলে টিভি আম্পায়ার আল্ট্রাএজ চাইবেন না (এটি পেছনে ক্যাচ হয়েছে কিনা তা দেখতে) এবং তার পরিবর্তে সরাসরি স্টাম্পিংয়ের জন্য সাইড-অন রিপ্লে পরীক্ষা করতে এগিয়ে যাবে। যদি টিভি আম্পায়ার ব্যাট এবং বলের মধ্যে স্পষ্ট ব্যবধান দেখতে না পান, তবেই তিনি আল্ট্রাএজ দেখার বিষয়টি উল্লেখ করবেন।

স্টাম্পিংয়ের জন্য নতুন পদ্ধতিটি টিভি আম্পায়ারকে তিন দিক থেকে দৃশ্য দেখাবে। মূলত পাশে থাকা ক্যামেরার পাশাপাশি একটি ফ্রেমে সামনে থেকে ফুটেজ পর্যন্ত তিনি দেখতে পাবেন। সামনে ক্যামেরার কোণ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কারণ এটি বেইলগুলো সরানোর একটি সঠিক ছবি প্রদান করে। 

আগে ব্রডকাস্টার স্টাম্প ক্যামের ফুটেজসহ প্রতিটি দিক থেকে পাশের কোণ দেখাত। কিন্তু স্টাম্প ক্যাম প্রতি সেকেন্ডে আনুমানিক ৫০ ফ্রেমের কম গতিতে অ্যাকশন রেকর্ড করে, হক-আই ক্যামেরার বিপরীতে যা প্রতি সেকেন্ডে প্রায় ৩০০ ফ্রেমে রেকর্ড করে। যার অর্থ, আম্পায়ারদের জন্য তাদের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এখন আরো সঠিক ফুটেজ থাকবে। .

আইসিসি এক বিবৃতিতে বলেছে, প্রতিটি খেলায় সম্প্রচারের জন্য ২৮টি ক্যামেরা থাকবে। ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ছাড়াও একটি হক-আই স্মার্ট রিপ্লে পদ্ধতি সব ম্যাচে চালু থাকবে। এসব টিভি আম্পায়ারকে তাৎক্ষণিকভাবে সিঙ্ক্রোনাইজড মাল্টি-অ্যাঙ্গেল ফুটেজ পর্যালোচনায় সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য সক্ষম করবে।

নতুন এই পদ্ধতির চালুর সঙ্গে জড়িয়ে থাকবে বাংলাদেশের নাম। বৃহস্পতিবার (৩ অক্টোবর) স্কটল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় মাঠে নামবে লাল-সবুজের দল। এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে স্মার্ট রিপ্লে পদ্ধতি।  


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়