Saturday, October 12

হার্ট সুস্থ-সবল রাখে বেলপাতা, ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সেরা

 


পুষ্টিকর ফল হিসেবে বেল পছন্দ করেন অনেকেই। তীব্র গরমে এক গ্লাস বেলের শরবত যে শরীরে প্রশান্তি এনে দেয়। পেটের নানা রোগের মোক্ষম দাওয়াই এই ফল। তবে শুধু বেল নয়, এর পাতারও কিন্তু গুণের শেষ নেই।

আয়ুর্বেদ চিকিৎসা বিজ্ঞানীদের মতে, বেল পাতায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু উপাদান। নিয়মিত এই পাতা খেলে একাধিক জটিল অসুখের ফাঁদ এড়ানো সম্ভব। তাই তো নিয়মিত বেল পাতা সেবন করার পরামর্শ দিয়ে থাকেন তারা।

বেল পাতায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি১, ভিটামিন বি ৬, ক্য়ালশিয়াম ও ফাইবারের মতো কিছু উপকারী উপাদান। তাই নিয়মিত বেল পাতা খেলে যে স্বাস্থ্যের হাল হকিকত বদলে যাবে, তা তো বলাই বাহুল্য!

সুতরাং আর কাল বিলম্ব না করে এই পাতার একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন। তারপর নিয়মিত বেল পাতা সেবন করুন। এতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল।

ডায়াবেটিসের মহৌষধ

বেল পাতায় রয়েছে কিছু অ্যান্টি ডায়াবেটিক উপাদান। তাই নিয়মিত বেল পাতা চিবিয়ে খেলে ব্লাড সুগারকে অনায়াসে নিয়ন্ত্রণে আনতে পারবেন। পাশাপাশি যারা সুগার প্রতিরোধ করতে চান, তারাও নিয়মিত বেল পাতা সেবন করুন।

হার্ট থাকে সুস্থ-সবল

দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ হার্ট। সেই হার্টকে সুস্থ সবল রাখতে চাইলে আপনাকে প্রতিদিন সকালে বেল পাতা সেবন করতেই হবে। কারণ, এই পাতায় রয়েছে এমন কিছু উপাদান, যা ব্লাড প্রেশার ও কোলেস্টেরল কমানোর কাজে সিদ্ধহস্ত।

এই দুটি অসুখকে বাগে রাখতে পারলেই সুস্থ থাকবে হৃৎপিণ্ড। এমনকি এড়ানো যাবে হার্ট অ্যাটাক ও অ্যারিদমিয়ার মতো জটিল অসুখের ফাঁদ। তাই নীরোগ জীবন কাটানোর ইচ্ছে থাকলে নিয়মিত এই পাতা সেবন করতে ভুলবেন না যেন!

চাঙ্গা হবে ইমিউনিটি

ভাইরাস ও ব্যাকটেরিয়ার ফাঁদ এড়াতে চাইলে ইমিউনিটিকে চাঙ্গা রাখতেই হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বেল পাতা। এই পাতায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

তাই প্রায়ই যারা জ্বর, সর্দি, কাশির মতো সংক্রামক অসুখের খপ্পরে পড়েন, তারা প্রতিদিন নিয়ম করে বেল পাতা পানি দিয়ে গিলে খেয়ে নিতেই পারেন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

পেটের সমস্যা কাছে ঘেঁষবে না

গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো পেটের সমস্যার ফাঁদ এড়াতে চাইলে আপনাকে প্রতিদিন সকালে এক-দুইটা টাটকা বেল পাতা চিবিয়ে বা পানি দিয়ে গিলে খেয়ে নিতে হবে। ব্যস, তাহলেই কেল্লাফতে!

বেল পাতায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিনা হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করার কাজে সিদ্ধহস্ত। সুতরাং গ্যাস, অ্যাসিডিটির ফাঁদ এড়াতে নিয়মিত এই পাতা খেতে ভুলবেন না যেন!

শরীরে রাখে ঠান্ডা

খাতায় কলমে এখন শরৎকাল শেষ দিকে। তবে বাইরে বেরোলে তা বোঝার উপায় নেই। বরং চৌকাঠ পেরোলেই রোদের দাপটের মুখে পড়তে হচ্ছে। গলদঘর্ম হচ্ছে শরীর।

এই সময় শরীরকে ঠান্ডা রাখতে প্রতিদিন সকালে এক-দুইটা টাটকা বেল পাতা চিবিয়ে খেয়ে নিন। এতেই শরীর ঠান্ডা হবে। এমনকি গরমে বের হলেও খুব একটা অস্বস্থি হবে না। তাই সুস্থ থাকতে গরমে বেল পাতা খাওয়া চালিয়ে যান।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়