Thursday, October 17

দুই ইসরায়েলি মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাজ্য


ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার বলেছেন, উগ্র ডানপন্থী দুই ইসরায়েলি মন্ত্রী ইতামার বেন গভির এবং বেজালেল স্মোট্রিচের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে বিবেচনা করছে তার সরকার। গাজা যুদ্ধ এবং পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে বসতি স্থাপনকারীদের সহিংসতা নিয়ে উদ্বেগের পর এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাজ্য।

বুধবার পার্লামেন্টে একটি বিতর্কে সরকার অতি-ডানপন্থী ইসরায়েলি মন্ত্রী ইতামার বেন গভির এবং বেজালেল স্মোট্রিচের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অনুমোদন করবে কিনা জিজ্ঞাসা করা হলে, স্টারমার বলেছিলেন: ‘আমরা এটি বিবেচনা করছি কারণ পশ্চিম তীরে তাদের কার্যকলাপ স্পষ্টতই ঘৃণ্য।’

এদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি ঘোষণা করেছেন, এ বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স এবং আলজেরিয়া।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা বেন গভির এবং অর্থমন্ত্রী স্মোট্রিচ, যারা পশ্চিম তীরে বসতি স্থাপনের সোচ্চার সমর্থক পরিচিত, যা আন্তর্জাতিক আইনে অবৈধ বলে বিবেচিত হয়।

এছাড়াও স্মোট্রিচ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি জিম্মিদের মুক্ত করার জন্য ২০ লাখ গাজাবাসীকে অনাহারে রাখা যুক্তিযুক্ত বলে পরামর্শ দিয়ে আন্তর্জাতিকভাবে সমালোচিত হয়েছেন।

এদিকে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত বসতি স্থাপনকারীদের অবৈধ ফাঁড়ি ও চারটি সংগঠনের বিরুদ্ধে মঙ্গলবার নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করে যুক্তরাজ্য। চলতি বছরের ফেব্রুয়ারির এটি অবৈধ বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে তৃতীয় দফার নিষেধাজ্ঞা।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা বসতিগুলোর মধ্যে রয়েছে— তিরজা ভ্যালি ফার্ম ফাঁড়ি, মেতারিম ফাঁড়ি ও শুভি ইরেৎজ ফাঁড়ি। আর সংগঠনগুলোর মধ্যে রয়েছে ধর্মীয় স্কুল ওদ ইয়োসেফ চাই ইয়েশিভা, এনজিও হাশোমের ইয়োশ, দাতব্য সংস্থা তোরাত লেচিমা ও নির্মাণ প্রতিষ্ঠান আমানা।

এ বিষয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেন, ইসরায়েলি সরকারের ‘নিষ্ক্রিয়তা...দায়মুক্তির পরিবেশ তৈরি করেছে, যেখানে বসতি স্থাপনকারীদের সহিংসতা অনিয়ন্ত্রিতভাবে বাড়তে পেরেছে। আজকের এই পদক্ষেপগুলো মানবাধিকারের এমন জঘন্য লঙ্ঘনের সঙ্গে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনতে সহায়তা করবে।’

সূত্র: জেরুজালেম পোস্ট, এপি


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়