Wednesday, October 23

এখনই সময় গাজা যুদ্ধ শেষ করার: ব্লিঙ্কেন

 


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, অবরুদ্ধ গাজা যুদ্ধ শেষ করার এখনই সময়। এটি একটি অতন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত- জিম্মিদের মুক্তি, যুদ্ধবিরতি এবং স্থায়ী শান্তি ও সকলের নিরাপত্তার জন্য একটি চুক্তিতে যাওয়ার সম্ভবত এটি সেরা সুযোগ। একই সঙ্গে ইরানের সঙ্গে আরও উত্তেজনা এড়াতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার ইসরায়েল থেকে সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রার আগে বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের এসব কথা বলেন ব্লিঙ্কেন।

এর আগে মঙ্গলবার অবরুদ্ধ গাজায় একটি যুদ্ধবিরতি এবং জিম্মি-মুক্তি বিষয়ক চুক্তির জন্য আলোচনায় ইসরায়েলে পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলে তার ১১তম সফর এটি। এদিন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তারা সঙ্গে বৈঠক করেন মার্কিন শীর্ষ কূটনীতিক ব্লিঙ্কেন।

বিমানবন্দরে সাংবাদিকদের ব্লিঙ্কেন বলেন, হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার মাধ্যমে সৃষ্ট সুযোগের সদ্ব্যবহার করতে এবং যুদ্ধকে সফলভাবে শেষ করতে নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এক বছর ধরে চলা এই যুদ্ধে ইসরায়েল তার বেশিরভাগ কৌশলগত উদ্দেশ্য অর্জন করেছে... এখন সেই সাফল্যগুলোকে স্থায়ী, কৌশলগত সাফল্যে পরিণত করার সময়। কারণ এখন শুধু মাত্র দুটি জিনিস বাকি আছে, জিম্মিদের বাড়িতে নিয়ে আসা এবং কী হবে তা বোঝার সাথে যুদ্ধের সমাপ্তি ঘটানো।’

ইরানের গত ১ অক্টোবরের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেওয়ার জন্য ইসরায়েলের প্রতিশ্রুতি সম্পর্কে জানতে চাইলে এই শীর্ষ মার্কিন কূটনীতিক বলেন: ‘এটা খুব গুরুত্বপূর্ণ যে ইসরায়েল এমনভাবে প্রতিক্রিয়া জানায় যাতে বৃহত্তর উত্তেজনা সৃষ্টি না হয়।’

প্রসঙ্গত, গত স বুধবার দক্ষিণ গাজার রাফার তেল সুলতান এলাকায় অভিযান চালিয়ে হামাসের সর্বশেষ প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করে ইসরায়েলি সেনারা। এরপর থেকেই যুক্তরাষ্ট্র বলছে, এখন যেহেতু সিনওয়ার আর নেই তাই ইসরায়েলের যুদ্ধবিরতির পথে এগোনো উচিত। যুক্তরাষ্ট্রের দাবি, গাজায় যুদ্ধবিরতিতে সবচেয়ে বড় বাধা ছিলেন সিনওয়ার।

সূত্র: আল জাজিরা, টাইমস অব ইসরায়েল


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়