Saturday, October 19

ছুটির দিনে পাতে রাখুন ইলিশের ডিম ভুনা, রইলো রেসিপি

 


বাঙালির প্রিয় মাছ ইলিশের স্বাদে দুনিয়ার সবাই মুগ্ধ! বিশেষ করে ডিমওয়ালা ইলিশ মাছ খাওয়ার প্রতি সবারই কমবেশি আগ্রহ থাকে।

সবার প্রিয় এই ইলিশ মাছের ডিম অনেকেই বিভিন্ন উপায়ে রান্না করেন। আজ ছুটির দিনে চাইলে আপনি খুব সহজেই তৈরি করতে পারেন ইলিশ মাছের ডিম ভুনা। এটি খেতে অসাধারণ।

মাছের ডিম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যেমন- হার্ট, চোখ, হাড় ও মস্তিষ্কের উন্নতি করে মাছের ডিম। এছাড়া রক্তচাপ কমায়, অনিদ্রা দূর করার পাশাপাশি আর্থ্রাইটিসের সমস্যা কমায়।

তো আর দেরি না করে জেনে নিন ইলিশের ডিম ভুনার সহজ রেসিপিটি-

উপকরণ

১. ইলিশের ডিম ৪টি
২. পেঁয়াজ কুচি ২ কাপ
৩. হলুদের গুঁড়া আধা চা চামচ
৪. মরিচের গুঁড়া ১ চা চামচ
৫. ধনে গুঁড়া আধা চা চামচ
৬. লবণ স্বাদমতো
৭. পানি প্রয়োজনমতো
৮. সরিষার তেল ও
৯. লেবুর রস ১ চা চামচ।

প্রণালী

> চুলায় ফ্রাইপ্যান বসিয়ে পরিমাণমতো সরিষার তেল গরম করে নিন। তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজের রং হালকা বাদামি হলে অল্প পানি মিশিয়ে দিন। এরপর সব মসলা একে একে মিশিয়ে দিন।

> তারপর কিছুক্ষণ নেড়ে নিন। পরিমাণমতো লবণ ও পানি দিয়ে ভালোভাবে মসলা কষিয়ে নিতে হবে। এরপর মাছের ডিমগুলো কষানো মসলার মধ্যে দিন। কিছুক্ষণ মাঝারি আঁচে রান্না করুন।

> প্রয়োজনে আরো একটু পানি মিশিয়ে দিতে পারেন। ইলিশ মাছের ডিম কষানো হলে পানি মিশিয়ে রান্না করুন। ঝোল শুকিয়ে এলে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন।

> গরম ভাতের সঙ্গে পরিবেশ করুন জিভে জল আনা ইলিশ মাছের ডিম ভুনা।

উল্লেখ্য, মাছের ডিম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যেমন- হার্ট, চোখ, হাড় ও মস্তিষ্কের উন্নতি করে মাছের ডিম। এছাড়া রক্তচাপ কমায়, অনিদ্রা দূর করার পাশাপাশি আর্থ্রাইটিসের সমস্যা কমায়।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়