Sunday, October 20

তারেক রহমান : মানবতাবাদী রাজনীতির পথিকৃৎ , দিশারী ও আলোকবর্তিকা

 


প্রফেসর এম ফরিদ উদ্দিন ::

রাজনীতি একটি ব্যাপক বিষয়। একটি রাষ্ট্রের অর্থনীতি , সমাজনীতি, পররাষ্ট্রনীতি,তথা জীবন যাত্রার সবকিছুই রাজনীতিকে কেন্দ্র করে আবর্তিত ও পরিচালিত হয়।  রাজনীতিই যেন একটি  রাষ্ট্রের সকল কিছুর নিউক্লিয়াস। আর এ জন্যই Munroe Smith বলেছেন -" Political Science is the Science of the State." একটি রাষ্ট্রের রাজনীতি সঠিক পথে পরিচালিত হলে পরেই সংশ্লিষ্ট ঐ রাষ্ট্রটি একটি জনকল্যাণ মূলক রাষ্ট্রে পরিণত হতে পারে। নেলসন ম্যান্ডেলার নিম্নোক্ত কথাটি এ ক্ষেত্রে প্রণিধান যোগ্য। তাঁর মতে - " Overcoming poverty is not a task of charity. It is an act of Justice. Like slavery and apartheid , poverty is not natural . It is man made and can be overcome and eradicated by the actions of human beings. Sometimes it falls on a generation to be great.You can be that great generation. Let your greatness blossom."

রাজনীতি মানেই কেবলমাত্র ক্ষমতায়ন নয়,বরং রাজনীতি হলো মানব সেবা ও সেবক হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করার একটি শক্তিশালী ও কার্যকর মাধ্যম। ঠিক একই ভাবে রাষ্ট্র নামক প্রতিষ্ঠানটি শাসকের শাসন, শোষণ, নির্যাতন ও নিপীড়নের যন্ত্র নয়, বরং রাষ্ট্র তার সরকারের কার্যক্রমের মধ্য দিয়ে একটি জনকল্যাণমূলক রাষ্ট্র ও নাগরিকদের নিরাপদ আবাসস্থল হিসাবে প্রতিষ্ঠিত হতে পারে। 

জনাব তারেক রহমান বাংলাদেশের চলমান রাজনীতিতে সবচেয়ে জনপ্রিয়  তারকা রাজনীতিবিদ। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সম্মানিত সদস্য হওয়ার মধ্য দিয়ে রাজনীতি শুরু করে দলীয় রাজনীতির বিভিন্ন ধাপ ও পর্যায় অতিক্রম করে বিগত প্রায় সাত বছর যাবত বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। ব্যক্তিগত জীবনে জনাব তারেক রহমান একটি বিখ্যাত ও সফল রাজনৈতিক পরিবারের সন্তান। এতদসত্ত্বেও জনাব তারেক রহমান সুদীর্ঘকাল যাবত রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি নানাবিধ ও বহুমুখী মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছেন। মার্কিন Civil rights activist and clergyman Martin Luther King Jr - এর " Life's most persistent and urgent question is - what are you doing for others " - কথাটির প্রতিফলন যেন জনাব তারেক রহমান - এর সামাজিক, মানবিক ও সেবামূলক বহুমুখী কার্যক্রম।" জীবে প্রেম করে যেই জন,সেই জন সেবিছে ঈশ্বর।" - কথাটির বাস্তব রূপায়ণ যেন জনাব তারেক রহমান - এর মানব হিতৈষী ও জনকল্যাণ মূলক কার্যক্রম সমূহ। 

বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে জনাব তারেক রহমান সকল সময় সকল রাজনৈতিক আন্দোলনে দলীয় নেতা কর্মী ও দেশবাসীর পাশে যেমন একজন মহান অভিভাবক হিসাবে বট বৃক্ষের ন্যায় ছায়ার মতো ছিলেন, ঠিক একই ভাবে সাধারণ অসহায় মানুষের জন্য নানাবিধ সেবামূলক কার্যক্রমের সাথে ওতপ্রোতভাবে জড়িত। দেশের চর্তুকোণে জনাব তারেক রহমান এর সেবামূলক কাজের বিস্তৃতি রয়েছে। অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ,মাদ্রাসা, মসজিদ, এতিমখানা যেমন গড়ে তুলেছেন, ঠিক তেমনি ঐ সমস্ত প্রতিষ্ঠান সমূহ যাতে সঠিক ভাবে পরিচালিত হতে পারে তা নিশ্চিত করণে বিদেশ বিভূইয়ে অবস্থান করলে ও যথারীতি তদারকি ও পৃষ্ঠপোষকতা করে থাকেন। জনাব তারেক রহমান অসহায় পরিবারের পাশে যেমন আশার আলো হয়ে বিশাল বটবৃক্ষের মতো দাড়িয়েছেন, ঠিক একই ভাবে অসহায় পরিবারের সন্তানদের লেখা পড়ার সার্বিক দায়িত্ব গ্রহণ ও গৃহহীনদের গৃহ নির্মাণ করার কার্যকর ব্যবস্হা গ্রহণ করে মানব সেবার সর্বোচ্চ পরাকাষ্ঠা প্রদর্শন প্রতিনিয়ত করে যাচ্ছেন।  কোন রকম প্রচার প্রচারণা নয়, বরং মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন ও নিজের আত্মতৃপ্তির জন্য নীরবে নিভৃতে, আড়ালে আবডালে জনাব তারেক রহমান এর ঐ সকল মানবদরদী কর্মকাণ্ড প্রতিনিয়ত চলমান।

মানব সেবার মহান ব্রত নিয়ে ১৯৯৯ সালের ১৮ ই অক্টোবর জনাব তারেক রহমান এর নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় জিয়াউর রহমান ফাউন্ডেশন (ZRF)। জনাব তারেক রহমান প্রতিষ্ঠাকালীন সময় হতে জিয়াউর রহমান ফাউন্ডেশনের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। প্রতিষ্ঠাকালীন সময় হতে জিয়াউর রহমান ফাউন্ডেশন (ZRF) বহুবিধ মহান ও গুরুত্বপূর্ণ সেবা মূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। জিয়াউর রহমান ফাউন্ডেশন এর উল্লেখযোগ্য কিছু সেবা মূলক কার্যক্রম এখানে উল্লেখ করা যেতে পারে।

- ২০০৩ ও ২০০৪ সালে বগুড়া ও চট্টগ্রামে অ্যাজমা কেয়ার ও প্রিভেনশন সেন্টার স্থাপন। 

- ঠোট কাটা,তালু কাটা এবং পোড়া রোগীদের প্লাস্টিক সার্জারী ক্যাম্প।

- সামাজিক বনায়ন প্রকল্প ও বৃক্ষ রোপণ।

- ভবিষ্যত বিজ্ঞানীর খোঁজে ভার্চুয়াল বিজ্ঞান মেলা।

- বিনামূল্যে নানাবিধ রোগের চিকিৎসা প্রদানের ব্যবস্থা গ্রহণ। 

- নিরাপদ পানির জন্য কমল পানি প্রকল্প গ্রহণ। 

- দেশের কৃষি অর্থনীতিকে সমৃদ্ধ করার লক্ষ্যে উচ্চ ফলনশীল জাতের বীজ কৃষকদের হাতে তুলে দেওয়া।

- দারিদ্র পীড়িত শীতার্ত জনগোষ্ঠীর মধ্যে শীত বস্ত্র বিতরণ। 

- বন্যার্তদের মধ্যে ত্রাণ সমগ্রী বিতরণ ও ঔষধ সরবরাহ। 

- দারিদ্র বিমোচন ও দূরীকরণে অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে হাঁস মুরগী, ছাগল ও মাছের পোনা বিতরণ। 

- শিক্ষা বৃত্তি প্রকল্পের মাধ্যমে অসহায় ও দুস্থ পরিবারের সন্তানদের লেখা পড়ার সহযাত্রী হয় জিয়াউর রহমান ফাউন্ডেশন। 

- মহামারী Covid এর সময় জিয়াউর রহমান ফাউন্ডেশন অত্যন্ত সাহসী ভূমিকা পালন করে থাকে। জিয়াউর রহমান ফাউন্ডেশন এর কর্মীরা অক্সিজেন সিলিন্ডার হাতে নিয়ে জীবনের ঝুঁকি নিয়ে Covid আক্রন্ত মানুষদের পাশে ছুটে যান, বিতরণ করেন জীবন রক্ষাকারী PPE , মাক্স ও অতি প্রয়োজনীয় ঔষধ সামগ্রী।

সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে চালু করা হয় Hotline Service ও Ambulance Services. জীবনের ঝুঁকি নিয়ে বিশেষজ্ঞ একদল চিকিৎসক মানব সেবার সর্বোচ্চ পরাকাষ্ঠা প্রদর্শন করে Covid Test Kit নিয়ে দিন রাত কঠোর পরিশ্রম করে বাড়ি বাড়ি গিয়ে মানুষের সেবা দান করেন। 

- ডেঙ্গুঁ রোগ বিষয়ে সচেতনতা তৈরি করতে Leaflet  বিতরণ সহ অস্বচ্ছল পরিবারের হাতে মশারী বিতরণ ও মশক নিধন অভিযান পরিচালনা। 

- বিভিন্ন কারণে রোহিঙ্গা ইস্যু বাংলাদেশের মাথা ব্যথার একটি বড় কারন। জিয়াউর রহমান ফাউন্ডেশন মানবিক সহায়তা নিয়ে রোহিঙ্গাদের পাশে দাঁড়ায় এবং সুচিকিৎসা নিশ্চিত কল্পে Medical Camp করে রোহিঙ্গাদের মেডিকেল সহায়তা প্রদান করে।

- স্বৈরাচারী শেখ হাসিনার ফ্যাসীবাদী শাসনামলে গণতন্ত্র ও ভোটের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আহত নেতা কর্মীদের চিকিৎসা সেবা, সহযোগিতা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জিয়াউর রহমান ফাউন্ডেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হাত পা হারানো নেতা-কর্মীদের কৃত্রিম হাত পা সংযোজনের ব্যবস্থা ও পুর্নবাসনে জিয়াউর রহমান ফাউন্ডেশন বহুমাত্রিক উদ্যোগ গ্রহণ করে।

- দেশের সীমানার গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে ও জিয়াউর রহমান ফাউন্ডেশন মানবতার সেবায় তার কার্যক্রম বিস্তৃত করতে সক্ষম হয়।

জনাব তারেক রহমান ২২ জন তরুন ও উদ্যমী চিকিৎসকদের সাথে নিয়ে জিয়াউর রহমান ফাউন্ডেশন গড়ে তুলেন। প্রতিষ্ঠা লগ্ন হতে জনাব তারেক রহমান এর নেতৃত্বে জিয়াউর রহমান ফাউন্ডেশন অসহায়,দুস্থ ও আর্তমানবতার সেবায় অনন্য ভূমিকা পালন করে চলছে। রাজনীতি ও সরকারের বাহিরে অবস্থান করে ও মানব সেবার এহেন উদাহরণ সত্যিই বিরল। " Not all of us can do great things,but we can do small things with great love." মাদার তেরাসার এই কথাটি জিয়াউর রহমান ফাউন্ডেশন এর বেলায় শত ভাগ প্রযোজ্য। 

মানব সেবার তীব্র আকাংখা ধারণ করে অসহায়ের সহায় ও চোখের মণি হয়ে অতি সম্প্রতি প্রতিষ্ঠিত হয় " আমরা বিএনপি পরিবার "। স্বৈরাচারী শেখ হাসিনার ফ্যাসীবাদী শাসনের বিরুদ্ধে ও শেখ হাসিনার পতনের আন্দোলনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নিপীড়ন, নির্যাতনের শিকার, আহত ও শাহাদাৎ বরণ করেন। " আমরা বিএনপি পরিবার "- ঐ সমস্থ ব্যাক্তি বর্গ ও তাদের পরিবারের পাশে বট বৃক্ষের মতো দাড়িয়ে  মানবিক সহায়তার হাত প্রসারিত করে। " আমরা বিএনপি পরিবার "- এর প্রধান পৃষ্ঠপোষক জনাব তারেক রহমান এর নির্দেশনায় দেশের সকল প্রান্তে সংগঠনটির দায়িত্বশীল, ত্যাগী ও চৌকষ নেতৃত্ব অত্যন্ত নিরলস ভাবে মানবিক বিভিন্ন কার্যক্রম ক্রমাগত ভাবে পরিচালনা করেই চলেছে। " আমরা বিএনপি পরিবার " - এর এহেন জনহিতৈষী কর্মপ্রচেষ্টা অত্যন্ত দৃষ্টিনন্দন ও চোখে পড়ার মতো। " If you can't feed hundred people, feed just one." মাদার তেরাসার এই কথাটির প্রতিধ্বনি " আমরা বিএনপি পরিবার " - এর মানবিক কর্মকাণ্ডে প্রতিফলিত হয় এবং সংগঠন এর কার্য ক্ষমতার ব্যাপ্তি ধীরে ধীরে  ছড়িয়ে ছিটিয়ে পড়ছে সর্বত্র। 

অতি সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব সার্বজনীন দূর্গা পূজা বাংলাদেশে অত্যন্ত সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে পালিত হয়। দূর্গা পূজাকে কেন্দ্র করে হীন রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য একটি বিশেষ মহল বিশেষ ভাবে তৎপর হয়ে উঠে। দূর্গা পূজাকে কেন্দ্র করে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে এবং হিন্দু সম্প্রদায় যাতে নির্বিঘ্নে তাদের ধর্মীয় উৎসব পালন করতে পারে সে ক্ষেত্রে জনাব তারেক রহমান অত্যন্ত সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জনাব তারেক রহমান অত্যন্ত দৃঢ়তার সাথে ঘোষনা করেন - " ধর্ম, মতামত ও রাজনৈতিক বিশ্বাস যার যার,রাষ্ট্র সবার "। শুধু তাই নয়,কোন কুচক্রী মহল রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য দূর্গা পূজাকে টার্গেট করে কোন অপ্রীতিকর ঘটনা ও বিশৃংখলা যাতে সৃষ্টি করতে না পারে সেই জন্য দেশব্যাপী বিএনপি'র সকল নেতা কর্মীদের সর্তক থাকার নির্দেশ প্রদান করেন। জনাব তারেক রহমান এর এই উদ্যোগ শান্তিপূর্ণ ভাবে দূর্গাপূজা উৎসব পালনে নিয়ামক ভূমিকা পালন করে। 

বিশ্বের বিভিন্ন দেশে ধর্মকে ব্যবহার করে রাজনৈতিক হীন স্বার্থ  চরিতার্থ করার অপচেষ্টা প্রায়ই দেখা যায়। অর্থ্যাৎ রাজনীতিতে " ম্যাকিয়া ভেলীবাদ" এর প্রভাব ও প্রয়োগ তীব্র ভাবে পরিলক্ষিত হয়। কেবলমাত্র তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশ গুলো নয়, বরং পাশ্চাত্যের বিভিন্ন  উন্নত দেশ সমূহ এমনকি  ইউরোপ ও আমেরিকাতে ও উগ্র ডানপন্থীদের উত্থান সত্যিই আতংকের বিষয়।  জনাব তারেক রহমান বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও বিভিন্ন ধর্মাবলম্বীদের মধ্যে যাতে সুসম্পর্ক বিদ্যমান থাকে তা নিশ্চিত করনে সকল সময় অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। আমাদের মুক্তিযুদ্ধের মূলমন্ত্র - সাম্য,মানবিক মর্যাদা ও ন্যায় বিচার সুনিশ্চিত করনে জনাব তারেক রহমান সর্বদা বদ্ধপরিকর। ফরাসী দার্শনিক Voltaire -এর মতে " I may not agree with what you say, but i will defend to the death your right to say it." জনাব তারেক রহমান এর রাজনৈতিক দর্শন ও আদর্শই যেন এর বাস্তব  প্রতিফলন। 

আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ হাজারো সমস্যায় জর্জরিত। বিগত ১৫ বছরে স্বৈরাচারী শেখ হাসিনার ফ্যাসীবাদী দু:শাসন ও রাজনৈতিক দূর্বৃত্তায়ন বাংলাদেশকে ধ্বংসের রসাতলে পোঁছে দিয়েছে। সর্বত্র দূর্নীতির রাহুগ্রাস  দেশের সকল রাজনৈতিক ও সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে। দূর্নীতির এই করালগ্রাস হতে মুক্ত হতে জাতিকে অনেক খেসারত দিতে হতে পারে। রাজনীতির মতো একটি মহান বিষয়কে বাণিজ্যিক বিষয়ে রুপায়ন করে শেখ হাসিনার ফ্যাসীবাদী শাসন কফিনে শেষ পেরেক ঢুকিয়ে দিয়েছে। বিগত অবৈধ ২/৩ পার্লামেন্টের প্রায় ৭০% এর বেশী আসন  স্বার্থপর ব্যবসায়ীদের দখলে ছিল - যাদের কাছে গণতন্ত্র, সংবিধান, আইনের শাসন কোন কিছুরই কোন বালাই ছিলনা,কেবল মাত্র তাদের হীন স্বার্থ ছাড়া। এই অবস্থা হতে মুক্ত হওয়া জাতির জন্য খুবই জরুরি ও চ্যালেঞ্জের বিষয়। বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি পরিবর্তন অত্যাবশ্যক।

বাংলাদেশকে এই ভয়াবহ  অবস্থা হতে মুক্তি দিতে জনাব তারেক রহমান এর মতো দূরদর্শী,সাহসী ও দেশপ্রেমিক নেতৃত্বের প্রয়োজন, প্রয়োজন জনাব তারেক রহমান এর মতো একজন মানবতাবাদী রাজনীতিবিদের - যার নেতৃত্বে বাংলাদেশ পরিণত হবে একটি সুখী ও সমৃদ্ধশালী সকলের বাংলাদেশ। জনাব তারেক রহমান এর রাজনীতির এটাই একমাত্র লক্ষ্য। জনাব তারেক রহমান এর মানবতাবাদী রাজনীতি হতে শিক্ষা গ্রহণ করে আমরা প্রত্যেকে নিজ নিজ জায়গা হতে নিজ নিজ দায়িত্ব পালন করে সবার বাংলাদেশ  গড়ে তুলব - এটাই হোক আমাদের অঙ্গীকার। Martin Luther King Jr. এর - " Make a Career of humanity. Commit yourself to the noble. Struggle for the equal rights. You will make a better person of your country and a finer world to live in" - কথাটির বাস্তব প্রতিফলন ঘটুক আমাদের সকলের জীবন ধারায়। 


লেখক : প্রফেসর এম ফরিদ উদ্দিন, সাবেক সহ-সভাপতি,যুক্তরাজ্য বিএনপি।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়