Tuesday, October 1

তাইওয়ানের দিকে ধেয়ে আসছে ভয়ংকর এক টাইফুন


ক্যাটাগরি-৪ হারিকেনের মতো ভয়ংকর শক্তিশালী রূপ নিয়েছে টাইফুন ‘ক্রাথন’। যেটি ধেয়ে আসছে পূর্ব এশিয়ার দেশ তাইওয়ানের দিকে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার এই ভয়ংকর টাইফুন প্রবল বৃষ্টি এবং শক্তিশালী বাতাস নিয়ে দেশটির উপকূল অঞ্চলে আঁচড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

রয়টার্স আরও জানাচ্ছে, টাউফুন ক্রাথনের ব্যাপারে তাইওয়ান কর্তৃপক্ষ সোমবার সতর্কতা জারি করেছে। একে ক্যাটাগরি-৪ হারিকেনের মতো শক্তিশালী উল্লেখ করে বলা হয়েছে, প্রবল বৃষ্টি এবং শক্তিশালী বাতাস নিয়ে এটি ঘনবসতিপূর্ণ পশ্চিম উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন (সিডব্লিউএ) বলেছে, ক্রাথন বুধবার বিকালে প্রধান বন্দর শহর কাওশিউংয়ে আঘাত হানবে। পরে উত্তর-পূর্ব দিকে তাইওয়ানের কেন্দ্র দিয়ে পূর্ব চীন সাগরে প্রবেশ করবে।

ট্রপিক্যাল স্টর্ম রিস্ক অনুসারে, এটি কেন্দ্রের কাছে ২১০ কিলোমিটার প্রতি ঘণ্টা (১২৫ মাইল) এর বেশি বেগে বয়ে যেতে পারে।

সিডব্লিউএ-এর আবহাওয়াবিদ জিন হুয়াং বলেছেন, টাইফুনের প্রভাব ‘ক্রমবর্ধমান বড় হচ্ছে।’ হুয়াং স্থানীয় বাসিন্দাদের ১৫০ কিলোমিটারের বেশি (৯৩ মাইল প্রতি ঘণ্টা) তীব্র বাতাসের জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছেন।

কাওশিউংয়ের মেয়র চেন চি-মাই বলেছেন, শহরটি একটি ধ্বংসাত্মক ঝড় মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। এখন পর্যন্ত এক হাজার ৬৯০ জনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি টাইফুন ক্র্যাথনের পথ কাওশিউংয়ে একটি বড় বিপর্যয় ঘটতে পারে বলেও সতর্ক করেছেন।

প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবিলায় তাইওয়ান কর্তৃপক্ষ ইতোমধ্যে এক হাজারের বেশি রাবার বোট এবং ১৫ হাজার সৈন্য তাইওয়ানজুড়ে প্রস্তুত রেখেছেন। সেখানকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সান লি-ফ্যাং বলেছেন, ‘সব সামরিক হাসপাতাল থেকে জরুরি মেডিকেল টিম গঠন করা হয়েছে এবং তারা যেকোনো সময় সহায়তা করতে প্রস্তুত।’

এছাড়া তাইওয়ানের দূরবর্তী দ্বীপ অভিমুখে চলাচল করা নৌযানগুলো বন্ধ রাখা হয়েছে এবং কিছু অভ্যন্তরীণ ফ্লাইটও বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়