Wednesday, September 18

বিএনপির ৩১ দফা রূপরেখা ও সংস্কার ভাবনা!


প্রফেসর এম ফরিদ উদ্দিন ::

ছাত্র জনতার সফল গণ-অভ্যুত্থানের পর অত্যন্ত সঙ্গত কারনেই বাংলাদেশের জনগণের প্রত্যাশা ও প্রাপ্তির রিক্টার স্কেল এখন আকাশ চুম্বী।দীর্ঘ প্রায় দেড় দশকের স্বৈরাচারী হাসিনা ও তার ফ্যাসীবাদী সরকারের  শাসন,শোষণ,নির্যাতন ও বঞ্চনার যাতাঁকলে নিষ্পেশিত সর্বস্তরের জনসাধারণ নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে।

জনসাধারণ আজ দেশের প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে সরকারের প্রতিটি শাখা ও বিভাগে পূর্ণ সংস্কার দেখতে চায়,যাতে  প্রশাসন জন কল্যাণমূখী ও জনবান্ধব হয়ে উঠে।

বর্তমান অর্ন্তবর্তীকালীন সরকার তাদের রুটিন ওয়ার্ক এর পাশাপাশি সংস্কার সাধনের কর্মসূচীকে প্রাধান্য দিবে বলে জনসাধারণ দৃঢ় ভাবে আশা করে।অর্ন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড: মুহাম্মদ ইউনুস ১১/০৯/২০২৪ তারিখে প্রদত্ত জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তাঁর সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন সংস্কার কর্মসূচী ঘোষণা করেন। রাষ্ট্র সংস্কার কার্যক্রম ত্বরান্বিত ও এগিয়ে নিয়ে যেতে দৃঢ় সংকল্পের কথা প্রধান উপদেষ্টা তাঁর ভাষনে উল্লেখ করেন।

বর্তমান অর্ন্তবর্তীকালীন সরকার প্রাথমিক পদক্ষেপ হিসাবে সংবিধান,নির্বাচন কমিশন,বিচার বিভাগ,জনপ্রশাসন,পুলিশ প্রশাসন,দুর্নীতি দমন কমিশন সংস্কারে ৬টি কমিশন গঠন করেন।দেশের ৬ জন বিশিষ্ট নাগরিককে প্রতিটি সংস্কার কমিশনের প্রধান হিসাবে নিয়োগ দান করা হয়। এই কমিশন গুলো শীগ্রই তাদের কার্যক্রম শুরু করবে বলে প্রধান উপদেষ্টা তাঁর ভাষনে উল্লেখ করেন। সরকারের এই উদ্যেগ সত্যিই আশা জাগানিয়া।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল। জনগণই এই রাজনৈতিক প্রতিষ্ঠানের মূল শক্তি। বিএনপি'র প্রতিটি কর্মসূচী জনগণের কল্যাণ সাধন ও জনগণকে কেন্দ্র করে আবর্তিত,প্রতিবর্তিত ও পরিচালিত হয়।

বিএনপির মহাসচিব জনাব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর ১৩ই জুলাই ২০২৩ এক সংবাদ সম্মেলনে ৩১ দফা চার্টার ঘোষণা করেন। এই ৩১ দফা charter কে State reforms Proposal হিসাবে গণ্য করা হয়,যার মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো বাংলাদেশকে repair,rebuild and reform করা।

অদূর ভবিষ্যতে বাংলাদেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা রাখি।জনগণের দল হিসাবে BNP নির্বাচনের প্রাক্কালে অবশ্যই Election Manifesto  ঘোষণা করবে-যা হবে আধুনিক,সময়োপযোগী ও বিজ্ঞানভিত্তিক।আমার বিশ্বাস Election Manifesto প্রস্তুতি কালে BNP ৩১ দফা Charter কে প্রয়োজনে পরিবর্তন পরিবর্ধন করে সক্রিয় বিবেচনায় রাখবে।জনগণের দল হিসাবে BNP জনগণের ম্যান্ডট নিয়ে সরকার পরিচালনার সুযোগ পেলে Election Manifesto  ও ৩১ দফা charter পূর্ণরুপে বাস্তবায়ন করার চেষ্টা অবশ্যই করবে। 

   

যেহেতু সংস্কার কর্মসূচী সম্পন্ন করার জন্য ৬ টি কমিশন ইতিমধ্যে সরকারের পক্ষ হতে ঘোষণা করা হয়েছে,ঐ কমিশন সমূহ বিএনপি ঘোষিত ৩১ দফা charter কে তাদের সংস্কার কর্মসূচীর ভিত্তি হিসাবে গ্রহণ করলে তাদের সংস্কার কাজ অধিকতর সহজ হবে বলে আমি ব্যাক্তিগত ভাবে বিশ্বাস করি।শুধু তাই নয়,শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ঘোষিত ১৯ দফা কর্মসূচীকে ও এক্ষেত্রে গুরুত্ব সহকারে বিবেচনার দাবী রাখে।আজ হতে প্রায় সাড়ে চার দশক পূর্বে বিজ্ঞান ভিত্তিক ও বাস্তব মূখী ১৯ দফা ঘোষণা করা হলে ও ঐ দফা সমূহ চির সবুজ,চির অম্লান ও সময়ের পরীক্ষায় উত্তীর্ণ।

বিএনপি'র শাসনামলে দেশে যে উন্নয়ন সাধিত হয়েছিল মূল তাঁর ভিত্তি ছিল ১৯ দফা কর্মসূচী।বর্তমান অর্ন্তবর্তীকালীন সরকারের গঠিত কমিশন সমূহ বিএনপি'র ৩১ দফা charter ও শহীদ জিয়াউর রহমান সাহেবের ১৯ দফা কর্মসূচীকে তাদের সংস্কার কর্মকাণ্ডের ভিত্তি হিসাবে যদি গ্রহণ করে,তাহলে দেশ ও জাতি উপকৃত হবে।

 আজ হতে শত বছরের ও অধিক সময় পূর্বে Gokhale নামক একজন Prominent ভারতীয় রাজনীতিবিদ বলেছিলেন-What Bengal think today,India thinks tomorrow"রাজনীতি,অর্থনীতি,বিজ্ঞান,সাহিত্য,সংস্কৃতি সহ জীবনের প্রতিটি ক্ষেত্রে Bengal তখনকার সময় এগিয়ে ছিল বলেই Gokhale এই কথা বলতে বাধ্য হয়েছিলেন।অবশ্য সময় ও প্রেক্ষিত তখন সম্পুর্ণভাবে ভিন্ন ছিল।

জনগণের দল হিসাবে BNP সকল সময় সুদূরপ্রসারী ও সময়োপযোগী কর্মসূচী ও রাজনৈতিক কৌশল গ্রহণ করে থাকে।আমার বলতে দ্বিধা নেই -What BNP thinks today,every one else think not only tomorrow but also much more later.বিএনপি'র দূরদর্শিতা উপলব্ধি করতে অনেকে ব্যর্থতার পরিচয় দেন-যা দু:খজনক।বিশেষ করে বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক জনাব তারেক রহমান এর রাজনৈতিক দর্শন,প্রজ্ঞা,দূরদর্শিতা,কর্মকৌশল  অসাধারণ ।

রাজনীতির কঠিন পরীক্ষায় জনাব তারেক রহমান একজন দক্ষ পান্জেরী বা নাবিক। জনাব তারেক রহমান শুধু বাংলাদেশ নয় অদূর ভবিষ্যতে বিশ্বের একজন অন্যতম শ্রেষ্ঠ  নেতা হিসাবে নিজেকে  প্রতিষ্ঠিত করবেন।যেমনটা করেছিলেন স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

   

লেখক: প্রফেসর এম ফরিদ উদ্দিন, সাবেক সহ-সভাপতি,যুক্তরাজ্য বিএনপি


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়