Saturday, September 28

আকস্মিক মৃত্যু থেকে বাঁচার দোয়া

 


মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা বলেন, ‘প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আর কেয়ামতের দিন তোমাদের পরিপূর্ণ বদলা দেওয়া হবে। তারপর যাকে দোজখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, সেই সফলকাম। আর পার্থিব জীবন ধোঁকার বস্তু ছাড়া কিছুই নয়’। (সূরা: আলে ইমরান, আয়াত: ১৮৫)

মৃত্যু অনিবার্য সত্য। এই সত্য মোকাবিলা করার নয়। তবে আকস্মিক মৃত্যু দুর্ভাগ্যজনক। কেননা এতে তওবা করার সুযোগ থাকে না। তাই হঠাৎ মৃত্যু থেকে আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার শিক্ষা দেয় ইসলাম। তাছাড়া এটি কেয়ামতের আলামতসমূহেরও একটি। রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘কেয়ামতের অন্যতম আলামত হচ্ছে হঠাৎ মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাবে’। (মাজমাউজ জাওয়ায়েদ: ৭/৩২৫)

আলকামা (রহ.) বর্ণিত হাদিসে আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘আমি রাসূলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, ‘নিশ্চয় মুমিনের আত্মা (মৃত্যুর সময়) ঘামের সঙ্গে বের হয়, আমি গাধার মতো মৃত্যু পছন্দ করি না’। তাকে প্রশ্ন করা হলো- গাধার মতো মৃত্যু কী? তিনি বললেন, হঠাৎ মৃত্যু’। (তিরমিজি: ৯৮০)

উম্মতকে হঠাৎ মৃত্যু থেকে বাঁচার দোয়া শিখিয়েছেন প্রিয়নবী রাসূলুল্লাহ (সা.)। তিনি নিজেও দোয়া করতেন। দোয়াটি হলো, اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَدْمِ وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ وَالْحَرَقِ وَالْهَرَمِ وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا

উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাদমি ওয়া আউজুবিকা মিনাত তারাদ্দি, ওয়া আউজুবিকা মিনাল গারাকি ওয়াল হারকি ওয়াল হারামি ওয়া আউজুবিকা আঁইয়াতাখব্বাতানিশ শাইতানু ইংদাল মাওতি ওয়া আউজুবিকা আন আমুতা ফি সাবিলিকা মুদবিরাওঁ ওয়া আউজুবিকা আন আমুতা লাদি-গান’।

অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে চাপা পড়ে মৃত্যুবরণ থেকে আশ্রয় চাই, আশ্রয় চাই গহ্বরে পতিত হয়ে মৃত্যুবরণ থেকে, আমি আপনার কাছ থেকে আশ্রয় চাই পানিতে ডুবে ও আগুনে পুড়ে মৃত্যুবরণ থেকে এবং অতি বার্ধক্য থেকে। আমি আপনার নিকট আশ্রয় চাই মৃত্যুকালে শয়তানের প্রভাব থেকে, আমি আশ্রয় চাই আপনার পথে জিহাদ থেকে পলায়নপর অবস্থায় মৃত্যুবরণ করা থেকে এবং আমি আপনার কাছে আশ্রয় চাই বিষাক্ত প্রাণীর দংশনে মৃত্যুবরণ থেকে’। (আবু দাউদ: ১৫৫২; নাসায়ি: ৫৫৪৬; হাকিম: ১/৫৩১) হঠাৎ মৃত্যু দোয়া

আবুল ইয়াসার (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) এই দোয়া করতেন (আবু দাউদ: ১৫৫২)।

ইয়া আল্লাহ! সব মুসলিম উম্মাহকে উত্তম মৃত্যু দান করুন। ঈমান ও আমলের সঙ্গে সুন্দর মৃত্যু নসিব করুন। আকস্মিক মৃত্যু থেকে হেফাজত করুন। আমিন।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়