Wednesday, September 25

১৫ বছর পর বাংলাদেশ বেতারের জন্য গাইলেন মনির খান


কানাইঘাট নিউজ ডেস্ক:

দীর্ঘ ১৫ বছর পর বাংলাদেশ বেতারের জন্য গান গাইলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী মনির খান। রাজনৈতিক প্রতিহিংসার কারণে মাঝখানের সময়টা অর্থাৎ আওয়ামী লীগ শাসনামলে বিটিভি, বেতার কেন্দ্র, শিল্পকলা এবং সরকারি কোনো অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ হয়নি বিএনপি মতাদর্শী এই কণ্ঠশিল্পীর।

গত ৫ আগস্ট তুমুল গণআন্দোলনের মুখে ক্ষমতা ছেড়ে শেখ হাসিনার দেশ ছাড়ার পর ব্যাপক পরিবর্তন এসেছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায়। ফিরেছে স্বচ্ছতা। অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর সব শিল্পীই এখন কাজের সুযোগ পাচ্ছেন।

সেই ধারাবাহিকতায় এবার বাংলাদেশ বেতারের গানে কণ্ঠ দিলেন মনির খান। গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ বেতারের স্টুডিওতে ‘বৈষম্যবিরোধী’ শিরোনামে একটি গানে কণ্ঠ দিয়েছেন তিনি। গানের রেকর্ডিংয়ে এদিন উপস্থিত ছিলেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম।

গীতিকার মুন্সি ওয়াদুদের ‘এক মহাক্যাব্য লেখা হলো ছাত্র-জনতার অভ্যুত্থানে/বাংলাদেশ নতুন করে পেয়েছি তোমায় ভালোবাসার ঐকতানে’ কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

এ প্রসঙ্গে গণমাধ্যমকে মনির খান বলেন, গানটির কথা সাধারণ, মুন্সি ওয়াদুদ বরাবরই দারুণ লেখেন। অন্যদিকে মকসুদ জামিল মিন্টু ভাইয়ের সুরের তো কোনো তুলনাই হয় না। সব মিলিয়ে ভীষণ সুন্দর একটি গান হয়েছে। গানটি রেকর্ডিং করার জন্য সময় কম পেলেও, গানটি চমৎকার হয়েছে। সবচেয়ে বড় প্রাপ্তি হচ্ছে এ গান রেকর্ডিংয়ের সময় তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম সেখানে উপস্থিত ছিলেন। তিনিও ভীষণ পছন্দ করেছেন গানটি।

বাংলাদেশ বেতারের সংগীত বিভাগের উপপরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, বৈষম্যবিরোধী গানটির রেকর্ডিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। দু-এক দিনের মধ্যে সম্প্রচার করা হবে এটি। তথ্য ও সম্প্রচার উপদেষ্টার উপস্থিতে এটি ধারণ করা হয়েছে। গানটি উপভোগ করেছেন তিনি। মনির খানও অসাধারণ গেয়েছেন। আশা করছি শ্রোতাদেরও ভালো লাগবে গানটি।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে একক অ্যালবাম ‘তোমার কোনো দোষ নেই’ দিয়ে অডিও গানের জগতে ঝড় তুলেছিলেন মনির। ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪২টিরও বেশি একক অ্যালবাম বেরিয়েছে তার। দ্বৈত ও মিশ্র অ্যালবামের সংখ্যাও অনেক। ‘প্রেমের তাজমহল’, ‘লাল দরিয়া’ ও ‘দুই নয়নের আলো’সহ বহু সিনেমায় গান গেয়েছেন মনির।

সূত্র‌: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়