Sunday, September 29

ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ইরানের সংসদে রুদ্ধদ্বার বৈঠক

 


হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাকে হত্যার প্রতিশোধ কীভাবে নেওয়া যায় সে বিষয়ে আলোচনার জন্য রুদ্ধদ্বার অধিবেশন করেছে ইরানের সংসদ। অধিবেশনে ইরানের আইনপ্রণেতারা এই অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি মূল্যায়ান করেন।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহের নিউজ এজেন্সি রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ইরানের সিনিয়র আইনপ্রণেতা আহমেদ নাদেরি মেহর নিউজ এজেন্সিকে বলেছেনশহীদ সাইয়েদ হাসান নাসরুল্লাহ এবং অন্যান্য প্রতিরোধ কমান্ডারদের হত্যার মাত্রা তদন্তের জন্য আজ সংসদের রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

তিনি বলেন, আইনপ্রণেতারা ইহুদিবাদী শাসকদের প্রতিক্রিয়া জানানোর পরামর্শ দেন। কীভাবে প্রতিশোধ নেওয়া যায় সেবিষয়ে আলোচনা করেন।

মেহের নিউজ জানায়, ইরানের সংসদ দেশটির সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এসএনএসসি) কাছে প্রতিশোধের উপায়ের প্রস্তাবগুলি উপস্থাপন করবে। সিকিউরিটি কাউন্সিল ইসরাইলের অপরাধের বিরুদ্ধে সর্বোত্তম পদক্ষেপ বেছে নেওয়ার উপায় নিয়ে আলোচনা করবে।

শুক্রবার লেবাননের বৈরুতে ভূগর্ভস্থ সদরদপ্তরে বৈঠকের সময় ইসরায়েলি বোমা হামলায় প্রাণ হারান হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহসহ বেশ কজন উচ্চপদস্থ কর্মকর্তা। এদের মধ্যে ইরানের বিপ্লবী গার্ড কর্পস-আইজিসির ডেপুটি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নীলফোরোশান রয়েছেন।

এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে রাশিয়া, চীনসহ বিশ্বের অনেক দেশ। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ উজমা খামেনেয়ী বলেছেন, হাসান নাসরুল্লাহর দেখানো জিহাদের পথ চালু রাখবেন প্রতিরোধ যোদ্ধারা, যতক্ষণ পর্যন্ত না ফিলিস্তিন ও আল-আকসা স্বাধীন হয়। হিজবুল্লাহ ও ইরাক, ইয়েমেনের প্রতিরোধ অক্ষ যুদ্ধ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

এদিকে টাইমস অব ইসরায়েল ও জেরুজালেম পোস্ট জানিয়েছে, নাসরুল্লাহ হত্যাকাণ্ডের পর ইসরায়েলি কর্তৃপক্ষ আমেরিকার প্রতি আবেদন জানিয়েছে, যেন তারা ইরানকে প্রতিশোধ নেওয়া থেকে বিরত রাখে। মার্কিন কর্মকর্তারা ইসরায়েলকে রক্ষার প্রতিশ্রুতি ও যুদ্ধ বন্ধের দৃঢ় চেষ্টার কথা জানিয়েছেন। একইসঙ্গে আলোচনা না করে নাসরুল্লাহকে হত্যার জন্য প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের আশঙ্কা এতে পুরোদমে আঞ্চলিক যুদ্ধ শুরু হতে পারে। আর অনিচ্ছা সত্ত্বেও মার্কিনিদের এতে জড়িয়ে পড়তে হবে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়