Sunday, September 22

কানাইঘাটে বিজিবি ক্যাম্পে লুটপাট-হামলার ৪৫ দিন পর মামলা


নিজস্ব প্রতিবেদক ::

ত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পরদিন ৬ আগস্ট দুষ্কৃতিকারী ও চোরকারবারীরা সিলেটের কানাইঘাট উপজেলার সীমান্তবর্তী সুরইঘাট বিজিবি ক্যাম্পের মালামাল লুটপাট ও ভাংচুরের ঘটনায় কানাইঘাট থানায় মামলা দায়ের করা হয়েছে।


শনিবার (১৯ সেপ্টেম্বর) সুরইঘাট বিজিবি ক্যাম্পের সুবেদার মোঃ গোলাম কবির বাদী হয়ে ১৫ জনের নাম উল্লেখ করে আরো ৩’শ থেকে ৪’শ জনকে অজ্ঞাতনামা আসামী করে বিশেষ ক্ষমতা আইন সহ পেনাল কোডের বিভিন্ন ধারায় এ মামলা দায়ের করেন। থানার মামলা নং- ১৪, তারিখ- ১৯/০৯/২০২৪ইং।


মামলায় আসামী করা হয়েছে স্থানীয় বড়বন্দ ৩য় খন্ড গ্রামের আব্দুল ছামাদের পুত্র মোঃ আলম মিয়া, বড়বন্দ ১ম খন্ড গ্রামের হাসিম আলীর পুত্র হেলাল উদ্দিন, নিজচাউরা (বড়কান্দি) গ্রামের নিজাম উদ্দিনের পুত্র সুফিয়ান রশিদ পাপ্পু, বাদশা বাজারের আব্দুল মান্নানের পুত্র আবুল বাসার, বড়বন্দ ২য় খন্ড গ্রামের নছির আলীর পুত্র ফয়সাল আহমেদ, বড়বন্দ ৪র্থ খন্ড গ্রামের তোছাদ্দর আলীর ছেলে তুয়ায়িব আলী, বুটিরগুল গ্রামের মোখলেছুর রহমান মখই’র পুত্র খাজুইরাহেল, বড়বন্দ ১ম খন্ড গ্রামের আব্দুল্লাহর পুত্র দেলোয়ার হোসেন, বড়বন্দ ২য় খন্ড গ্রামের আনিছুর হকের পুত্র আজির আহমেদ, সোনাতনপুঞ্জি গ্রামের আলাই মিয়ার পুত্র রুহুল মিয়া (মসা), কালিনগর গ্রামের কুটি মিয়ার পুত্র হোসেন আহম্মেদ, বড়বন্দ ১ম খন্ড গ্রামের মালাই মিয়ার পুত্র মামুন মিয়া, বড়বন্দ ৩য় খন্ড গ্রামের কবির মিয়ার পুত্র রুবেল হোসেন, কালিনগর গ্রামের ফকির আলীর ছেলে হারিস আহমেদ ও সিংগারখাল গ্রামের আব্দুল্লাহর পুত্র কাবিল আহমেদ।


মামলার এজাহারে উল্লেখ করা হয়, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ৫ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ছেড়ে ভারতে চলে গেলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে। এই সুযোগে স্থানীয় ৩’শ থেকে ৪’শ দুষ্কৃতিকারী ও চোরাকারবারীরা ৬ আগস্ট সন্ধ্যা ৬টার দিকে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘবদ্ধ হয়ে সুরইঘাট বিজিবি ক্যাম্পের গেইটের তালা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে হামলা, ভাংচুর ও লুটপাট চালায়। এ সময় হামলাকারীরা বিজিবির হাতে জব্দকৃত ক্যাম্পে রাখা ভারতীয় চিনি, চা-পাতা, শেখ নাসির উদ্দিন পাতার বিড়ি ইত্যাদি অবৈধ মালামাল এবং উক্ত মালামাল বহনে ব্যবহৃত বিভিন্ন ধরনের জব্দকৃত গাড়ী ও বিজিবি সদস্যদের বিভিন্ন দ্রব্য সামগ্রী লুটপাট করে ১ কোটি ১২ লক্ষ ৬৬ হাজার টাকার মালামাল নিয়ে যায়। বিজিবি সদস্যরা হামলাকারীদের বাঁধা প্রদান করলে হামলাকারীরা বিজিবি সদস্যদের উপর ইট-পাটকেল নিক্ষেপ করলে বিজিবি ক্যাম্পের কর্মরত অনেকে আহত হন। এছাড়া হামলাকারীরা বিজিবি ক্যাম্পের দরজা-জানালা ও বিভিন্ন আসবাবপত্র ভাংচুর করিয়া সরকারি সম্পত্তির বিপুল ক্ষতিসাধন করে।


থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, সুরইঘাট বিজিবি ক্যাম্পে লুটপাট ও হামলার ঘটনায় থানায় বিজিবি’র পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। আসামীদের গ্রেফতার করতে পুলিশের অভিযান চলবে।


মামলার বাদী সুরইঘাট বিজিবি ক্যাম্পের সুবেদার গোলাম কবির জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ক্যাম্পে সংঘটিত ঘটনায় থানায় মামলা দায়ের করেছি। বর্তমানে সীমান্ত এলাকায় বিজিবি’র স্বাভাবিক কার্যক্রম অব্যাহত আছে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়