Tuesday, September 17

ছাত্র-জনতার অভ্যূত্থানের কৃতিত্ব সব শ্রেণি পেশার মানুষের

 


প্রফেসর এম ফরিদ উদ্দিন::


২০২৪ সালের বৈষম্য বিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থান নি:সন্দেহে বাংলাদেশের ইতিহাসে সোনার হরফে লেখা থাকবে। এই গণ-অভ্যুত্থানের ফলস্বরূপ স্বৈরাচারী শেখ হাসিনা ও তার সরকারের পতন ঘটে,যে সরকার দীর্ঘ সময় জগদ্দল পাথরের মতো চেপে বসেছিল বাংলাদেশের জনগণের উপর। ফলশ্রুতিতে বাংলাদেশের সোনালী সম্ভাবনার দ্বার আবারো নতুন করে উন্মোচিত হলো।

ছাত্র জনতার এই অভ্যুত্থানের কৃতিত্বের দাবীদার এককভাবে কোন ব্যাক্তি বা গোষ্ঠী হতে পারে না।ছাত্র,শিক্ষক,রাজনীতিক,সাংবাদিক,আইনজীবীসহ দল মত নির্বিশেষে সকল শ্রেণি ও পেশার মানুষ এই আন্দোলনে অপরিসীম ভূমিকা পালন করেছিল। এই আন্দোলনের কৃতিত্ব যদি কেউ এককভাবে দাবি করে,তাহলে তা হবে চরম ভুল। আওয়ামী লীগও সব সময় বলতো ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ তাদের একক কৃতিত্ব,অথচ সঠিক ইতিহাস আমাদের সকলেরই কম বেশি জানা।
সংবাদপত্র ও বিভিন্ন  সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত  বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমম্বয়ক হাসনাত আব্দুল্লাহর কিছু বক্তব্য দেশবাসীকে অবাক করেছে।বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশ নায়ক জনাব তারেক রহমান সাহেব সম্পর্কে তাচ্ছিল্য পূর্ণ বক্তব্য দেশবাসীকে ক্ষুব্দ করেছে।জনাব তারেক রহমান বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ। বাংলাদেশে গণতন্ত্র পূনঃপ্রতিষ্ঠা ও জনগণের সকল প্রকার অধিকার ও স্বৈরাচারী শেখ হাসিনার পতনের আন্দোলন নিরলসভাবে চালিয়ে যাচ্ছিলেন। দেশ নায়ক জনাব তারেক রহমান এর রাজনীতি উন্নয়ন ও উৎপাদনের রাজনীতি।বিভিন্ন সভা সমাবেশ ও ভিডিও বার্তার মাধ্যমে প্রদানকৃত তারেক  রহমানের বক্তব্য বিশ্লেষণ করলে বিএনপির রাজনীতির লক্ষ্য ও উদ্দেশ্য দিবালোকের মতো ফুটে উঠে। শুধু তাই নয়,স্বৈরাচারী শেখ হাসিনার পতনের আন্দোলনে তারেক রহমান এর বক্তব্য দেশবাসীকে উজ্জীবিত করে তোলে। তারেক রহমান এর তথ্যবহুল বক্তব্য বাংলাদেশের কেবল অর্থনৈতিক মুক্তির দিক নির্দেশনাই নয়, বরং দেশের মানুষকে অর্থনৈতিক মুক্তির সংগ্রামে শামিল হওয়ার তীব্র অনুপ্রেরণা যোগায়। জনাব তারেক রহমান প্রদত্ত কিছু গুরুত্বপূর্ণ বাণী উদাহরণ স্বরূপ এখানে উল্লেখ করা যেতে পারে।
১.একটি  উদ্যোগ,একটু চেষ্টা 
    এনে দিবে স্বচ্ছলতা
 দেশে আসবে স্বনির্ভরতা।
২.প্রতিশোধ নয়,এগিয়ে যেতে হবে সমৃদ্ধ বাংলাদেশের পথে।
৩.আমাদের গড়ে তোলতে হবে একটি সমৃদ্ধ বাংলাদেশ,এই অগ্রযাত্রার গতি হবে দ্রুত,লক্ষ্য হতে হবে সুনির্দিষ্ট।
৪.প্রতিহিংসা নয় বরং সহযোগিতা,বিভক্তি নয় বরং ঐক্য ও সংহতি এখনই সময়ের দাবি।
প্রয়োজন জাতীয় ঐক্য। এই ঐক্যের ভিত্তি হবে গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন এবং সামাজিক ন্যায়বিচার।
৫.যদি ভয় পান তাহলে আপনি শেষ,যদি রুখে দাঁড়ান তবে আপনিই বাংলাদেশ।
৬.I want to build a Bangladesh where there will be no need for such platforms or individuals to assist the needy because no one will be helpless or impoverished.
৭.Take Back Bangladesh.

বিএনপি সময়ের পরিবর্তনের সাথে মিল রেখে ও আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় সময়োপযোগী ও বৈপ্লবিক  কর্মসূচি গ্রহণ করে থাকে। তারই ধারাবাহিকতায় বিএনপি ২০২২ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্র সংস্কারের ২২ দফা কর্মসূচি ঘোষণা করে, যা বাংলাদেশের আর্থ সামাজিক ও রাজনৈতিক উন্নয়নের ব্লুপ্রিন্ট হিসেবে চিহ্নিত।জনাব তারেক রহমান কেবল মাত্র তাঁর সাম্প্রতিক বক্তব্যে নয়,বরং ঐ ২২ দফা রূপরেখায় দ্বি কক্ষবিশিষ্ট আইনসভা (পৃথিবীর বিভিন্ন দেশ যেমন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ভারতের আইনসভা দ্বি কক্ষবিশিষ্ট), একই ব্যক্তি পর পর দুই বার প্রধানমন্ত্রী হতে না পারা এবং সরকারের তিনটি বিভাগ (আইন বিভাগ,শাসন বিভাগ ও বিচার বিভাগ) এর ক্ষমতার মধ্যে পারস্পরিক ভারসাম্য রক্ষাসহ নানাবিধ  প্রস্তবনা রয়েছে।

Lord Acton এর একটি বিখ্যাত উক্তি Power corrupts,absolute power corrupts absolutely.অমর এই কথাটি আমাদের সকলকে মনে রাখতে হবে। ইতিহাসের নির্মম শিক্ষা হলো এই যে, ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না।

লেখক: প্রফেসর এম ফরিদ উদ্দিন 
সাবেক সহ-সভাপতি 
যুক্তরাজ্য বিএনপি


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়