Sunday, September 1

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব জমা দেওয়ার নির্দেশ


সরকারি চাকরিজীবী তথা সব কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার নির্দেশ দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।

রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানানো হয়। তবে কতদিনের মধ্যে কীভাবে হিসাব জমা দিতে হবে তা উল্লেখ করা হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, সকল সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দাখিল করতে নির্দেশ প্রদান করা হয়েছে।

এ প্রসঙ্গে সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান গণমাধ্যমকে বলেছেন, ‘সরকার সিদ্ধান্ত নিয়েছে সব সরকারি কর্মচারীর সম্পদের হিসাব জমা দিতে হবে। কী পদ্ধতিতে কীভাবে জমা দেবে সে বিষয়ে আমরা ফরম্যাট রেডি করে দেবো।’

দেশে বর্তমানে প্রায় ১৫ লাখ সরকারি কর্মচারী রয়েছেন। পাঁচ বছর পরপর সরকারি কর্মচারীর নিজ সম্পদ বিবরণী নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার কথা থাকলেও তা আমলে নেওয়া হচ্ছে না। চাকরিজীবীরাও হিসাব দিতে সজাগ নন, কর্মচারীদের নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থারও হিসাব নেওয়ার ক্ষেত্রে তেমন আগ্রহ দেখা যায় না।

বিদ্যমান আইন অনুযায়ী, প্রত্যেক সরকারি কর্মচারীকে চাকরিতে প্রবেশের সময় স্থাবর বা অস্থাবর সম্পত্তির ঘোষণা দিতে হয়। এরপর পাঁচ বছর অন্তর সম্পদের হ্রাস-বৃদ্ধির বিবরণী নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের কাছে জমা দেওয়ার নিয়ম। দুর্নীতি রোধ এবং চাকরিজীবীদের জবাবদিহি নিশ্চিত করতে আচরণবিধিমালায় এমন নিয়ম থাকলেও কাগজের এই নিয়ম মানা হয় না বললেই চলে।

সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিগত সরকারের পতনের পর অনেক কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির বিষয়টি জোরালোভাবে আলোচনায় আসে। এসময় সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব নেওয়ার বিষয়টিও নতুন করে আলোচনা হয় বিভিন্ন মহলে।

সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়