Sunday, September 29

সিলেট জেলা পরিষদ চালাবেন যারা


কানাইঘাট নিউজ ডেস্ক:

সিলেটসহ ৬১টি জেলা পরিষদের সদস্যদের অপসারণের তিন দিনের মাথায় পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য ১৩ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়েছে। 


এ ব্যাপারে রোববার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 


এর আগে বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে সিলেটসহ ৬১টি জেলা পরিষদের সদস্যদের অপসারণ করা হয়। তবে ওইদিন অপসারিত জেলা পরিষদের সদস্যদের বদলে কারা দায়িত্ব পালন করবেন, সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়নি।  


প্রজ্ঞাপন অনুযায়ী সিলেট জেলা পরিষদ পরিচালনায় ১৩ সদস্যের কমিটির সভাপতি হচ্ছেন জেলা প্রশাসক (ডিসি)। বাকিরা হচ্ছেন- জেলা স্থানীয় সরকারের উপপরিচালক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, সমাজসেবা উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা,  জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (সদস্য), সহকারী প্রকৌশলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সদস্য-সচিব)। 


জেলা পরিষদের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য কমিটি গঠন করেছে সরকার। 


প্রজ্ঞাপনে বলা হয়- পুনরাদেশ না দেওয়া পর্যন্ত জেলা পরিষদের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ১০২৪’- এর ধারা ৩ দ্বারা সন্নিবেশিত ৮২ক (২) ধারা মোতাবেক প্রশাসক, জেলা পরিষদের কর্ম সম্পাদনে সহায়তার লক্ষ্যে সরকার কমিটি গঠন করলো।


কমিটির কার্যপরিধিতে বলা হয়, উক্ত কমিটির সদস্যরা জেলা পরিষদ সদস্যের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।

জেলা পরিষদের অধিক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে উক্ত কমিটির সুপারিশ এবং স্থানীয় সরকার বিভাগের অনুমোদন গ্রহণ করতে হবে। 


ন্যূনতম ৫০ শতাংশ সদস্যের উপস্থিতিতে কোরাম গঠিত হবে। যদি কোনো সভায় কোরাম না হয়, তাহলে ওই সভার সভাপতি এরূপ সভা মুলতবি করবেন অথবা যুক্তিসংগত সময় পর্যন্ত অপেক্ষা করে প্রয়োজনীয় কোরাম হলে সভা পরিচালনা করবেন। 


এর আগে ১৯ আগস্ট জেলা পরিষদের চেয়ারম্যানদেরও অপসারণ করে সেগুলোতে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। এবার জেলা পরিষদের কাজ চালিয়ে নেওয়ার জন্য প্রশাসকের নেতৃত্বে ১৩ সদস্যের পরিচালনা কমিটি গঠন করে দিয়েছে সরকার। 


উল্লেখ্য, ২০২২ সালের ১৭ অক্টোবর সিলেট জেলা পরিষদের সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়