Thursday, September 5

ওজন কমাতে ওস্তাদ মেথি শাক! ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সেরার সেরা


কানাইঘাট নিউজ ডেস্ক:

শেষ কয়েক দশকে বদলে গেছে গ্রাম বাংলার চেনা মানচিত্র। প্রকৃতির আশ্রয় ছেড়ে নগরায়নে বিশ্বাসী হয়ে উঠছেন গ্রামের মানুষ। তবে এহেন পরিবর্তনের মাঝে এখনো কিছু কিছু পাড়াগাঁয়ে ঘরের উঠান পেরোলেই দেখা মিলবে একের পর এক উপকারী শাকের। সেই দলেরই একটি হলো মেথি শাক।

পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, মেথি শাকে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন বি, ক্যালশিয়ামসহ একাধিক উপকারী উপাদান। এমনকি এই শাক হলো ট্রাইজোনেলাইন, ডায়সোজেনিনের মতো উপকারী অ্যান্টিঅক্সিডেন্টের আঁতুরঘর। তাই নিয়মিত মেথি শাক খেলে একাধিক রোগ থাকবে দূরে।

তাই আর দেরি না করে মেথি শাকের একাধিক চমকে দেয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন এবং নিয়মিত এই শাক পাতে রাখার চেষ্টা করুন। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্ত হবে।

কমবে ওজন​

জানলে অবাক হবেন, এক কাপ মেথি শাকে রয়েছে মাত্র ১৩ ক্যালোরি। সেই সঙ্গে এই শাকে ফ্যাট প্রায় নেই বললেই চলে। তাই তো ওজন কমানোর কাজে সিদ্ধহস্ত মেথি শাক। বিশেষত, ভুঁড়ির বহর কমাতে চাইলে এই শাককে নিয়মিত ডায়েটে রাখতেই পারেন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

ডায়াবেটিসের মহৌষধ

ডায়াবেটিস একটি মহা ঝামেলার রোগ! এই অসুখকে বাগে না আনতে পারলে কিডনি, চোখ, স্নায়ুসহ দেহের একাধিক অঙ্গের গুরুতর ক্ষতি হয়ে যায়। তাই যেভাবেই হোক সুগারকে বিপদসীমার নিচে রাখতেই হবে।

এই কাজটি করতে চাইলে আজই মেথি শাকের সঙ্গে বন্ধুত্ব করে নিন। কারণ গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত মেথি শাক খেলে ইনসুলিন সেনসিটিভিটি বাড়ে। ফলে নিয়ন্ত্রণে থাকে সুগার। তাই ডায়াবেটিস ডায়েটে এই শাক আবশ্যক।

হাড় হবে শক্তপোক্ত​

আজকাল বয়স মাত্র ৩০ পেরোতেই অনেকে হাড়ের ক্ষয়জনিত অসুখের খপ্পরে পড়ছেন। তাই তো বিশেষজ্ঞরা সবাইকে হাড়ের খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন।

এই কাজে আপনার সহযোগী যোদ্ধা হতে পারে মেথি শাক। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে এবং ক্যালশিয়াম। এই দুই উপাদান কিন্তু হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই হাড়ের রোগের ফাঁদ এড়াতে চাইলে এই শাকের পদ পাতে রাখতে ভুলবেন না।

পেটের হাল ফিরবে​

এই শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ইনসলিউবল ফাইবার। এই ফাইবার কিন্তু পেটের জন্য অত্যন্ত উপকারী। এমনকি কোলনে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধির কাজেও অত্যন্ত কার্যকরী। তাই গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো পেটের সমস্যায় ভুক্তভোগীরা নিয়মিত মেথি শাক খাওয়ার চেষ্টা করুন। উপকার মিলবে হাতেনাতে।

চটজলদি সারবে মাউথ আলসার​

ভিটামিন ডেফিসিয়েন্সির কারণে অনেকেই মাউথ আলসার বা মুখের আলসারের ফাঁদে পড়েন। এই নিয়ে অহেতুক চিন্তা করে লাভ নেই। কারণ বি ভিটামিনের ভাণ্ডার মেথি শাক খেলে কিন্তু মাউথ আলসার দ্রুত সেরে যায়! তাই এই সমস্যায় ভুক্তভোগীরা ডায়েটে মেথি শাক রাখুন।

সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়