Thursday, September 5

গণভবন হচ্ছে ‘জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘর’, উন্মুক্ত হবে সকলের জন্য


কানাইঘাট নিউজ ডেস্ক:

ছাত্র-জনতার ইতিহাস সৃষ্টি করা মুহূর্তকে স্মরণে রাখতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনকে ‘জুলাই অভ্যুত্থান স্মৃতি জাদুঘর’ করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার।

বৃহস্পতিবার প্রধান উপদেষ্টার কার্যালয়ে তার সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। জাদুঘর হিসেবে ‘গণভবন’ সকলের জন্য উন্মুক্ত করারও সিদ্ধান্ত নেওয়া হয় উপদেষ্টা পরিষদের বৈঠকে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক পর্যায়ে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে দেশ ছেড়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন উল্লসিত ছাত্র-জনতা বাংলাদেশের প্রধানমন্ত্রী বাসভবন গণভবনে প্রবেশ করেন। যেখান থেকে দমন করার চেষ্টা করা হয়েছিল ছাত্র-জনতার গণআন্দোলন।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর এদিন উপদেষ্টা পরিষদের ৫ম সভা অনুষ্ঠিত হয়। সভায় ‘জাতীয় জীন ব্যাংক ব্যাবস্থাপনা নীতিমালা-২০২৪’ খসড়া প্রণয়নপূর্বক অনুমোদনের জন্য উপস্থাপন এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল সম্প্রতি পাকিস্তানের সাথে জয়লাভ করায় আনুষ্ঠানিক অভিনন্দন প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

এতে বলা হয়েছে, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনে উদ্ভূত ঝুঁকি মোকাবেলা, টেকসই আর্থ সামাজিক উন্নয়ন এবং বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের চাহিদা পূরণে কৌলিসম্পদের গুরুত্ব অনুধাবন, যথাযথ সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের লক্ষ্যে 'জাতীয় জীন ব্যাংক ব্যাবস্থাপনা নীতিমালা-২০২৪' খসড়া প্রণয়নপূর্বক উপদেষ্টা পরিষদ-বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘জাতীয় জীন ব্যাংক ব্যাবস্থাপনা নীতিমালা-২০২৪’ এর খসড়া পরীক্ষাপূর্বক হালনাগাদ ও পরিমার্জনের জন্য উপদেষ্টা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে আহব্বায়ক করে উপদেষ্টা কৃষি মন্ত্রণালয় এবং উপদেষ্টা মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় উক্ত কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে। কমিটি সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনা করে নীতিমালার একটি হালনাগাদ ও পরিমার্জনকৃত খসড়া চূড়ান্ত।

কমিটি কর্তৃক পরিমার্জনকৃত ‘জাতীয় জীন ব্যাংক ব্যাবস্থাপনা নীতিমালা-২০২৪’ উদ্যোক্তা মন্ত্রণালয় উপদেষ্টা পরিষদ বৈঠকে উপস্থাপনের লক্ষে মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করবে।

এছাড়া বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল স্বাগতিক পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জয়লাভ করায় উপদেষ্টা পরিষদ আনুষ্ঠানিক অভিনন্দন প্রস্তাব গ্রহণ করা হয়েছে, যা গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে জারি করা হবে বলেও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়