Monday, September 30

হার্ট ও কিডনি ভালো রাখে বেদানা! ক্যানসার-ডায়াবেটিসেরও যম


কানাইঘাট নিউজ ডেস্ক:

বাংলাদেশের একটি অতি পরিচিত ও উপকারী ফল বেদানা। এতে রয়েছে ভিটামিন সি, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, প্রোটিন এবং ফাইবারসহ একাধিক জরুরি উপাদান। তাই নিয়মিত বেদানা খেলে যে ছোট-বড় একাধিক রোগের ফাঁদ এড়াতে পারবেন তা বলাই বাহুল্য।

সুতরাং আর দেরি না করে যত দ্রুত সম্ভব বেদানার একাধিক চমকে দেওয়া গুণের কথা জেনে নিন। আশা করছি, এই প্রতিবেদনটি পড়ার পর আপনিও অচিরেই এই ফলকে ডায়েটে জায়গা করে দেবেন। তাতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল।

ক্ষতিকর পদার্থ বেরিয়ে যাবে

বিপাকের পর আমাদের সবার শরীরেই কিছু ক্ষতিকর উপাদান তৈরি হয়। তাই সুস্থ থাকতে যেনতেন প্রকারেণ এসব ফ্রি ব়্যাডিকেলসকে শরীরের বাইরে বের করে দিতে হবে।

এই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে বেদানা। কারণ এই ফলে রয়েছে এমন কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট, যা এসব ফ্রি ব়্যাডিকেলসকে দেহের বাইরে বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। সুতরাং সুস্থ-সবল জীবনযাপন করার ইচ্ছা থাকলে নিয়মিত বেদানা খেতেই হবে।

ক্যানসার প্রতিরোধে সিদ্ধহস্ত

ক্যানসারের মতো একটি প্রাণঘাতী রোগের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে চান তো নাকি? তাহলে যত দ্রুত সম্ভব বেদানার সঙ্গে সন্ধি করে নিন। কারণ একটি গবেষণায় এই বিষয়টা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে যে, নিয়মিত বেদানা খেলে লিভার ক্যানসারের টিউমার গ্রোথ কিছুটা হলেও আটকে দেওয়া সম্ভব।

এমনকি একাধিক গবেষণা এই দিকেও ইঙ্গিত দিচ্ছে যে, বেদানা খেলে প্রস্টেট ক্যানসারের ফাঁদও এড়িয়ে চলা যাবে। তাই নীরোগ জীবন কাটাতে এই ফল খাওয়া আবশ্যক।

ডায়াবেটিসের মহৌষধ

ডায়াবেটিসের মতো জটিল অসুখকে সঠিক সময়ে বাগে আনতে না পারলে চোখ, কিডনি, হার্টসহ দেহের একাধিক অঙ্গের বারোটা বাজতে পারে। তাই বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের সুগার নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। সুগার কমাতে ম্যাজিকের মতো কাজ করে বেদানা। এই ফলে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন রেজিস্টেন্স কমায়। তাই নিয়মিত এই ফল খেলে সুগার নিয়ন্ত্রণে থাকে।

হার্টের হাল ফিরবে

এই ফলে রয়েছে পলিফেনোলিক কম্পাউন্ড, যা কিনা হার্টের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি একটি গবেষণায় এই বিষয়টাও প্রমাণিত হয়েছে যে, নিয়মিত বেদানার জুস খেলে হৃদরোগজনিত বুকে ব্যথার সমস্যাও সহজেই এড়িয়ে চলা যাবে। তাই হার্টের রোগের ফাঁদ এড়াতে এই ফলের সঙ্গে যত দ্রুত সম্ভব বন্ধুত্ব পাতিয়ে নিন।

কিডনিতে পাথর জমবে না

কিডনি স্টোন বা কিডনিতে পাথর জমা একটি জটিল অসুখ। এই রোগে আক্রান্ত হলে ব্যথার চোটে প্রাণ হয় ওষ্ঠাগত। তাই যেভাবেই হোক এই রোগ প্রতিরোধ করতেই হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বেদানা। কারণ এতে এমন কিছু উপাদান রয়েছে, যা কিডনি থেকে অতিরিক্ত অক্সালেট ও ক্যালশিয়ামকে বের করে দিতে পারে। তাই কিডনি স্টোন নিয়ে অবশ্যই সাবধান হোন।

এড়াতে পারবেন ব্যাকটেরিয়ার ফাঁদ

আমাদের চারপাশে রয়েছে একাধিক ব্যাকটেরিয়ার সাজানো সংসার। তাই সুস্থ থাকার ইচ্ছা থাকলে আপনাকে এসব ব্যাকটেরিয়ার ফাঁদ এড়িয়ে চলতে হবে। বেদানায় এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ব্যাকটেরিয়ার আক্রমণের বিরুদ্ধে ঢালের মতো কাজ করে। তাই সুস্থ থাকতে বেদানার সঙ্গে দ্রুত বন্ধুত্ব পাতিয়ে নিন।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়