Saturday, September 28

হ্যারি পটারের সেই ‘প্রফেসর’ মারা গেছেন

 


হলিউডের জনপ্রিয় শিশুতোষ সিনেমা ‘হ্যারি পটার’-এর অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র ‘প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল’ চরিত্রে অভিনয় করা খ্যাতনামা ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ মারা গেছেন।

শুক্রবার লন্ডনের একটি হাসপাতালে ৮৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ অভিনেত্রী।

হ্যারি পটার হচ্ছে ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত সাত খন্ডের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এই সিরিজের উপন্যাসগুলোর মূল বিষয় জাদুকরদের দুনিয়া নিয়ে। এর কাহিনী আবর্তিত হয়েছে হ্যারি পটার নামে এক কিশোর জাদুকরকে ঘিরে যে তার দুই প্রিয় বন্ধু রন উইজলি ও হারমায়নি গ্রেঞ্জারকে সাথে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়।

গল্পের বেশিরভাগ ঘটনা ঘটেছে হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ডরিতে। মূল চরিত্র হ্যারি পটারের বড় হওয়ার পথে যেসব ঘটনা ঘটে, তার শিক্ষাজীবন, সম্পর্ক ও অ্যাডভেঞ্চার নিয়েই কাহিনী রচিত হয়েছে। ৭টি বইয়ের কাহিনী নিয়ে তৈরি হয় আটটি  সফল চলচ্চিত্র।

এই হ্যারি পটার সিরিজে ‘প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল’ চরিত্রে অভিনয় করেছেন ম্যাগি স্মিথ। এ চরিত্রের কারণে জন্য বর্তমান প্রজন্মের কাছে তিনি প্রফেসর ম্যাকগোনাগেল নামেই অধিক পরিচিত।

স্মিথের ক্যারিয়ারের শুরু ১৯৫০-এর দশকে। তিনি ট্রেবল অ্যাওয়ার্ড জয়ী (অস্কার, এমি ও টনি অ্যাওয়ার্ড) অভিনয়শিল্পীদের মধ্যে অন্যতম। দীর্ঘদিনের ক্যারিয়ারে তার ঝুলিতে উঠেছে দুটি অস্কার, চারটি এমি অ্যাওয়ার্ড ও টনি অ্যাওয়ার্ড।

১৯৬৫ সালে লরেন্স অলিভিয়ারের ‌‘ওথেলো’ সিনেমায় ডেসডিমোনা চরিত্রে অভিনয় করে প্রথমবারের মতো তিনি একাডেমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন। ১৯৬৯ সালে ‘দ্য প্রাইম অব মিস জিন ব্রডি’-তে এডিনবার্গ স্কুলশিক্ষিকার চরিত্রে অভিনয় তাকে অস্কার এনে দেয়।

দ্বিতীয় অস্কার জেতেন ১৯৭৮ সালে ‘ক্যালিফোর্নিয়া সুইট’-এ সিনেমায় অভিনয়ের জন্য। ১৯৯০ সালে রানি এলিজাবেথ তাকে সম্মানসূচক ‘ডেম’ উপাধিতে ভূষিত করেন। ডেম উপাধি মূলত নারীদের দেওয়া হয়। এটি যুক্তরাজ্যের রাজার দেওয়া অন্যতম সর্বোচ্চ সম্মানজনক ‘নাইট’ উপাধির সমতুল্য।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়