Monday, August 12

সাবেক গোয়েন্দা প্রধানকে গ্রেপ্তার করল পাকিস্তান সেনাবাহিনী

 


পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা সংস্থা আইএসআই-এর সাবেক প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ফয়েজ হামিদকে গ্রেপ্তার করেছে দেশটির সামরিক বাহিনী। একই সঙ্গে তার বিরুদ্ধে কোর্ট মার্শাল কার্যক্রম শুরু হয়েছে। খবর ডনের।

সোমবার এক বিবৃতিতে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগ (আইএসপিআর) বলেছে, ‘ভূমি আত্মসাত মামলা (টপ সিটি হাউজিং কেস) এবং অবসরের পর সেনাবাহিনীর একাধিক আইন লঙ্ঘনের অভিযোগে সুপ্রিম কোর্টের নির্দেশ লেফটেন্যান্ট-জেনারেল (অব) ফয়েজ হামিদকেকে সামরিক হেফাজতে নেওয়া হয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে: ‘পাকিস্তান আর্মি অ্যাক্টের বিধানের অধীনে লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের (অব.) বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।’

চলতি বছরের এপ্রিলে সুপ্রিম কোর্ট ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ফয়েজ হামিদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তদন্তের একটি তদন্ত কমিটি গঠন করেছিল পাকিস্তান সেনাবাহিনী।

গত বছরের ১৪ নভেম্বর জারি করা লিখিত আদেশে দেশটির সুপ্রিম কোর্ট বলেছিল, ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সাবেক প্রধান অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-জেনারেল ফয়েজ হামিদের বিরুদ্ধে অভিযোগগুলো ‘অত্যন্ত গুরুতর প্রকৃতির’ তাই তাকে ‘বিচারহীন ছেড়ে দেওয়া যাবে না’ কারণ এতে দেশের সেনাবাহিনীর সুনাম ক্ষুণ্ন করবে।

উল্লেখ্য, ২০১৯ সালের জুনে আইএসআই প্রধানের দায়িত্ব নেন জেনারেল হামিদ। আইএসআইয়ের ২৪তম মহাপরিচালক ছিলেন তিনি। তবে ২০২২ সালের নভেম্বরে মেয়াদ শেষ হওয়ার আগেই স্বেচ্ছায় পদত্যাগ করেন এবং অবসরে যান।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়