Thursday, August 1

ইরানে হামাস নেতার জানাজায় লাখো মানুষের ঢল


তেহরানে হামলায় নিহত হামাস নেতা ইসমাইল হানিয়া’র জানাজা ও শেষ বিদায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন লাখ লাখ মানুষ। বৃহস্পতিবার (১ আগস্ট) তার জানাজায় নেতৃত্ব দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। হানিয়া’র মরদেহ কাতারে দাফন করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তেহরান বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হানিয়েহ’র জানাজাকে ঘিরে মানুষের ঢল নামে। এসময় লোকজনের হাতে ছিল হানিয়া’র পোস্টার। এছাড়া তারা ফিলিস্তিন, লেবানল ও হামাসের পতাকা হাতে নিয়েও স্লোগান দিচ্ছিলো। 

ইরানি কর্মকর্তাদের উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যেহেতু হামলাটি তেহরানের মাটিতে ঘটেছে, তাই ইরানের সর্বোচ্চ নেতা ইসরায়েলের বিরুদ্ধে সরাসরি হামলার নির্দেশ দিয়েছেন।

এমনকি ইরানের সাধারণ মানুষও ইসরায়েলের প্রতি কঠোর প্রতিক্রিয়া জানানোর পক্ষে। তাদের মতে, ‘অতিথির রক্তের প্রতিশোধ দেখতে অপেক্ষা করছে বিশ্ব’।

অবশ্য ইসরায়েল এই হত্যাকাণ্ডের বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করেনি।

উত্তর তেহরানের সাদাবাদ প্যালেস কমপ্লেক্স এলাকায় গেস্টহাউজে ছিলেন হানিয়া। এখানেই বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের আতিথেয়তা করা হয় এবং সরকারি সফরে আসা রাষ্ট্রপ্রধানদের এখানেই স্বাগত জানান ইরানের প্রেসিডেন্ট ও নেতারা।

হামাসের উপপ্রধান খলিল আল-হাইয়া বুধবার গভীর রাতে তেহরানে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, "একটি ক্ষেপণাস্ত্র হানিয়াহের কক্ষে প্রবেশ করে এবং ‘সরাসরি’ আঘাত হানে। এতে হানিয়া ও দেহরক্ষী নিহত হন। হামলায় বহুতল ভবনটির দুই তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ইরানের কর্মকর্তারা হানিয়া হত্যার আর বিস্তারিত কিছু জানাননি।"


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়