Tuesday, August 20

৮ বছর পর কারামুক্ত বিএনপি নেতা আসলাম চৌধুরী

 


কানাইঘাট নিউজ ডেস্ক:

দীর্ঘ আট বছর পর চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক আহ্বায়ক আসলাম চৌধুরী।

মঙ্গলবার (২০ আগস্ট) সকাল ১০টার দিকে কারাগার থেকে বের হন তিনি। এ সময় কারাগারের গেটে উপস্থিত থাকা অসংখ্য নেতাকর্মীরা তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

এর আগে, সোমবার (১৯ আগস্ট) উচ্চ আদালত থেকে জামিন পান তিনি।

জামিনের কাগজপত্র হাতে পাওয়ার পর আসলাম চৌধুরীকে মুক্তি দেওয়া হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন।

তিনি বলেন, আসলাম চৌধুরীর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা ছিল। পর্যায়ক্রমে সেগুলোতে জামিন হয়েছে। সর্বশেষ মামলায় তাকে সোমবার উচ্চ আদালত জামিন দিয়েছেন।

আসলাম চৌধুরীর ব্যক্তিগত আইনজীবী কেএম সাইফুল ইসলাম বলেন, আসলাম চৌধুরীকে ৭৬টি রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে  কারাবন্দি রাখা হয়। ৭৫টি মামলায় জামিন হয়েছিল। কিন্তু ২০১৩ সালে ঢাকার কোতোয়ালি থানার রাজনৈতিক মামলায় এজাহারে নাম না থাকা সত্ত্বেও ২০২১ সালে গ্রেফতার দেখিয়ে মুক্তি প্রক্রিয়া আটকে রাখে সদ্য সাবেক স্বৈরশাসক। ঐ মামলায় ৫ জানুয়ারি ২০২২ সালে মহামান্য হাইকোর্ট জামিন দিলে রাষ্ট্রপক্ষ থেকে চেম্বার জজে আপিল করে জামিন স্থগিত করা হয়। ১৯ আগস্ট প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের  আপিল বিভাগ জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দায়েরকৃত আপিল খারিজ করে দিয়েছেন।

২০১৬ সালের ২৬ মে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করে পুলিশ। ঐ মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছিল।

সূত্র: ডেইলি-বাংলাদেশ


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়