Sunday, August 25

বিশ্বরেকর্ড গড়লেন সাকিব


কানাইঘাট নিউজ ডেস্ক:

বাংলাদেশের ক্রিকেটে অন্যতম ভরসার নাম সাকিব আল হাসান। তবে ক্রিকেটের বাইরের বিষয় নিয়ে সবসময় বিতর্কের মধ্যেই থাকেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ক্রিকেটের বাইরে তিনি নাম লেখান রাজনীতিতে। আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে মাগুরা থেকে নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে মেয়াদ পূর্ণ হওয়ার আগেই গণআন্দোলনের মুখে পতন হয়েছে সেই সরকারের।

গত ৫ই আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধ হওয়া গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় আসামি করা হয় সাকিবকে। এরপরই বিশ্ব গণমাধ্যমের আলোচনায় দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। ইতোমধ্যে তাকে দল থেকে অপসারণের জন্য বিসিবিকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। বিসিবিও জানিয়েছে প্রথম টেস্ট শেষ হওয়ার পর তারা সিদ্ধান্ত নেবেন।

এমন বিতর্কের মাঝেই রাওয়ালপিন্ডি টেস্টের ৫ম দিনে রেকর্ডের পাতায় নিজের নামটা তুলেছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট এখন তার। রাওয়ালপিন্ডিতে শেষদিনে এখন পর্যন্ত তুলে নেন ৩ উইকেট। এই মুহূর্তে তার আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট সংখ্যা ৭০৭।

সাকিব পেছনে ফেলেছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে। নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি ৩০৫ ওয়ানডে, ৩৬২ টেস্ট আর ৩৮ টি-টোয়েন্টি উইকেট মিলিয়ে তার উইকেট সংখ্যা ছিল ৭০৫টি। রাওয়ালপিন্ডিতে আব্দুল্লাহ শফিকের উইকেট নিয়ে কিউই স্পিনারকে পেছনে ফেললেন বাংলাদেশের অলরাউন্ডার।

সিরিজের প্রথম টেস্ট সাকিব শুরু করেছিলেন ৭০৩ উইকেট নিয়ে। ২৩৭ টেস্ট, ৩১৭ ওয়ানডে আর ১৪৯টি টি-টোয়েন্টি উইকেট ছিল তার নামের পাশে। এরপর প্রথম ইনিংসে সালমান আলী আঘার উইকেট শিকার করেন। দ্বিতীয় ইনিংসে সৌদ শাকিলকে ফেলেন স্ট্যাম্পিংয়ের ফাঁদে।

সাকিবের সামনেই ক্যারিয়ারের প্রথম ডাক মেরেছেন সৌদ শাকিল। এই উইকেট দিয়ে ড্যানিয়েল ভেট্টোরিকে স্পর্শ করেন সাকিব। আর এর কিছুক্ষণ পরেই আব্দুল্লাহ শফিকের উইকেট নিয়ে ক্রিকেট ইতিহাসে বাঁহাতি স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি হন তিনি।

আর এই তালিকায় সাকিব পাশে পাচ্ছেন ক্রিকেটের সব অলটাইম গ্রেটকে। ডানহাতি পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে আছেন ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসন। তার উইকেট ৯৯১টি। বাঁহাতি পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট ওয়াসিম আকরামের। কিং অব সুইংয়ের উইকেট ৯১৬টি।

ডানহাতি স্পিনারদের মাঝে সর্বোচ্চ উইকেট শ্রীলঙ্কার স্পিন উইজার্ড মুত্তিয়া মুরালিধরনের। ১ হাজার ৩৪৭ উইকেট নিয়ে বাকি তিনজনের চেয়ে ঢের এগিয়ে মুরালিধরন। আর সাকিব আল হাসানের উইকেট এই মুহূর্তে ৭০৬টি।

সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়