Tuesday, August 20

নারী বিশ্বকাপ: আয়োজক বাংলাদেশ, খেলা হবে আরব আমিরাতে


কানাইঘাট নিউজ ডেস্ক:

গত কয়েকদিনের চলমান শঙ্কারই প্রতিফলন ঘটালো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৪ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে আইসিসি।

তবে আইসিসি জানিয়েছে, মাঠের খেলা আরব আমিরাতে গড়ালেও বাংলাদেশই থাকবে আনুষ্ঠানিক আয়োজক। খেলা হবে দুবাই ও শারজার দুটি ভেন্যুতে। আগের সূচিতেই ৩ থেকে ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে নারী ক্রিকেটের এই টুর্নামেন্ট।

সংযুক্ত আরব আমিরাতে নারী বিশ্বকাপ-২০২৪ এর সব ম্যাচ আয়োজনের ঘোষণা দিয়ে বিসিবির পক্ষ থেকে আরব আমিরাত ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানান আইসিসির প্রধান নির্বাহী জফ অ্যালারডাইস। তিনি বলেন, ‘আমি আমিরাত ক্রিকেট বোর্ডকে বিসিবির পক্ষ থেকে ধন্যবাদ জানাতে চাই আয়োজক হিসেবে এগিয়ে আসার জন্য।’

জানা গেছে, সোমবার ভার্চুয়ালি আইসিসির একটি বোর্ড সভায় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এক বিবৃতিতে আইসিসির প্রধান নির্বাহী জফ অ্যালারডাইস বলেন, ‘বিসিবিতে কাজ করা সবাইকে আমি ধন্যবাদ জানাতে চাই— বাংলাদেশে এ ইভেন্ট আয়োজনের সব চেষ্টা করার জন্য। তবে অংশগ্রহণকারী কয়েকটি দেশের সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এটি কার্যকর করা হয়ে ওঠেনি। তবে আয়োজক স্বত্ত্ব তাদের কাছেই থাকবে। আমরা নিকট ভবিষ্যতে বাংলাদেশে আইসিসির বৈশ্বিক একটি ইভেন্ট আয়োজনে মুখিয়ে আছি।’

আসন্ন নারী বিশ্বকাপের ভ্যানু হিসেবে বাংলাদেশের বিকল্প হিসেবে গত কয়েক দিন একাধিক দেশের নাম শোনা যায়। ভারতের পক্ষ থেকে জানানো হয়, আইসিসি প্রস্তাব দিলেও তারা সেটি নাকচ করে দিয়েছে সীমাবদ্ধতার কারণে। আগ্রহী ছিল শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েও। আগ্রহের কারণে এ দুটি দেশকেও আলাদা করে ধন্যবাদ দিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী।

আইসিসির সদর দপ্তর সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অবস্থিত। এর আগে ২০২১ সালে ওমানের সঙ্গে যৌথভাবে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপও আয়োজন করেছিল মধ্যপ্রাচ্যের এই দেশ। অন্যদিকে এবারই প্রথম বাংলাদেশ থেকে আইসিসির কোনো ইভেন্ট সরিয়ে নেওয়া হলো। এর আগে ২০১৪ সালে পুরুষদের পাশাপাশি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ। এছাড়া ২০১১ সালে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপেরও আয়োজক ছিল।

সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়