Thursday, August 15

ডায়াবেটিস বশে রাখে অ্যালোভেরার জুস! দূর করে কোষ্ঠকাঠিন্য


সারা পৃথিবীর প্রথমসারির সব পুষ্টিবিজ্ঞানীরা অ্যালোভেরার প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এতে রয়েছে অত্যন্ত উপকারী সব ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদানের গুণে দূরে থাকে একাধিক জটিল অসুখ।

তবে বেশি উপকার পেতে চাইলে অ্যালোভেরার জুস বানিয়ে নিন। তারপর টুক করে তা গলায় চালান করুন। তাতেই শরীর ও স্বাস্থ্যের হাল ফিরবে। তাই আর দেরি না করে জেনে নিন অ্যালোভেরার চমকে দেওয়া কিছু গুণের কথা।

কোষ্ঠকাঠিন্য নিপাত যাবে

আমাদের মধ্যে অনেকেরই প্রতিদিন সকালে ঠিকঠাক পেট পরিষ্কার হয় না। যে কারণে তারা সারাদিন অস্বস্তিতে ভোগেন। এমনকি তাদের সঙ্গী হয় গ্যাস, অ্যাসিডিটি। তবে এই সমস্যা নিয়ে বেশি দুশ্চিন্তা না করে বরং নিয়মিত অ্যালোভেরার জুস করে পান করুন। তাতেই মিলবে উপকার।

এতে রয়েছে অ্যান্থাকুইনোনস নামক একটি উপাদান। এই উপাদান মল নরম করার কাজে একাই একশো। যেই কারণে এই জুস খেলে সহজেই পেট পরিষ্কার হয়ে যায়। তাই কোষ্ঠকাঠিন্যে ভুক্তভোগীরা অবশ্যই অ্যালোভেরার জুস পান করুন।

বাড়বে রোগপ্রতিরোধ ক্ষমতা​

প্রতি মুহূর্তে জীবাণুর সঙ্গে লড়াই করে চলেছে ইমিউনিটি। তাই কথায় কথায় রোগের ফাঁদে পড়ে কষ্ট পেতে হচ্ছে না। তবে কোনো কারণে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে, সেক্ষেত্রে পিছু নিতে পারে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা।

তাই পরিস্থিতি খারাপ দিকে যাওয়ার আগেই ইমিউনিটিকে সক্রিয় রাখার কাজে লেগে পড়ুন। এই কাজে আপনাকে সাহায্য করবে অ্যালোভেরার জুস। এতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। এই ভিটামিন ইমিউনিটি বাড়ানোর কাজে একাই একশো। তাই ঝটপট এই পানীয়কে ডায়েটে জায়গা করে দিন।

বশে থাকবে ডায়াবেটিস

বাংলাদেশে ডায়াবিটিস আক্রান্তদের একাংশের সুগার নিয়ন্ত্রণে নেই। যার ফলে তাদের পিছু নিতে পারে কিডনি ডিজিজ থেকে শুরু করে নিউরোপ্যাথিসহ একাধিক সমস্যা। তবে ভালো খবর হলো, নিয়মিত নিজের ওষুধ খাওয়ার পাশাপাশি যদি চিকিৎসকের পরামর্শে অ্যালোভেরা জুস পান করেন, তাহলে অনায়াসে সুগার কন্ট্রোল করতে পারবেন।

এমনকি প্রিডায়াবেটিসে ভুক্তভোগীরা (ডায়াবেটিস আক্রান্ত হওয়ার আগের পর্যায়) অ্যালোভেরা জুস খেলে এই রোগ থেকে বাড়াতে পারবেন দূরত্ব। তাই সুস্থ থাকতে আজ থেকেই এই পানীয়ের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

স্টমাক আলসার কাছে ঘেঁষবে না​

​গবেষণায় দেখা গেছে, পেটের আলসারের মতো ভয়াবহ একটি রোগ থেকেও আমাদের বাঁচাতে পারে অ্যালোভেরা জুস। কারণ, এই পানীয়ে খোঁজ মেলে কিছু অ্যান্টিইনফ্লামেটরি উপাদানের, যা কিনা আলসার প্রতিরোধে সিদ্ধহস্ত।

​মাড়ির সমস্যায় মহৌষধ

আপনার কি মাঝে মধ্যেই মাড়িতে ব্যথা হয়? মাড়ি থেকে বের হয় রক্ত? সেক্ষেত্রে নিয়মিত সেবন করুন অ্যালোভেরা জুস। এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্টের গুণে ফিরবে মাড়ির স্বাস্থ্য। সেই সঙ্গে কমবে ইনফ্লামেশন। ফলে কিছুদিনের মধ্যে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন।

কতটা খাবেন?

প্রতিদিন মোটামুটি ১ থেকে ২ কাপ অ্যালোভেরার জুস খেতে পারেন। তাতেই উপকার মিলবে। তবে এর থেকে বেশি পরিমাণে এই জুস খাবেন না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। কারণ, কোনো কিছুই অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নয়।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়