Wednesday, August 28

ইরানের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র: কিরবি

 


ইরানের যেকোনো ধরনের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি। এছাড়া গাজা যুদ্ধবিরতি চুক্তির ব্যাপারেও যুক্তরাষ্ট্র আশাবাদী বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ইসরায়েলের চ্যানেল ১২কে কিরবি বলেন, আক্রমণের সম্ভাবনা নিয়ে ভবিষ্যদ্বাণী করা কঠিন কিন্তু হোয়াইট হাউস ইরানের যেকোনো বিবৃতিকে গুরুত্ব সহকারে নেয়।

তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, তারা এখনও আক্রমণ চালাতে প্রস্তুত, তারা যদি তা করতে চায় তাহলে আমাদের এই অঞ্চলে বাড়তি সামরিক শক্তি মোতায়েন রয়েছে।’

তিনি আরও বলেন, ‘ইরানের প্রতি আমাদের সামঞ্জস্যপূর্ণ ছিল এবং থাকবে প্রথমত এটা (ইসরায়েলে হামলা) করবেন না। পরিস্থিতি আরও উত্তপ্ত করার কোনো কারণ নেই। সম্ভাব্য কোনো ধরনের আঞ্চলিক যুদ্ধ শুরু করারও কোনো কারণ নেই। দ্বিতীয়ত, আমরা ইসরায়েলকে রক্ষা করতে প্রস্তুত যদি তাদের ওপর হামলা হয়।’

প্রসঙ্গত, গত মাসে ইরানের রাজধানী তেহরানে গুপ্ত হামলায় নিহত হন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ। এরপর থেকেই হানিয়াহকে হত্যার জন্য ইসরায়েলকে কঠোর জবাব দেওয়া হবে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী। এমনকি ইসরায়েলে সরাসরি হামলা চালানোর নির্দেশ দিয়েছেন তিনি। ফলে যেকোনো সময় ইসরায়েলের ওপর ব্যাপক আকারে হামলা শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এমন অবস্থায় মধ্যপ্রাচ্যে দুটি এয়ারক্রাফট-ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের পাশাপাশি এফ-২২ ফাইটার জেটের একটি অতিরিক্ত স্কোয়াড্রনও মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র।

কিরবি বলেন, আমাদের বাহিনী সেখানে ততক্ষণ থাকবে ‘যতক্ষণ না আমরা মনে করি ইসরায়েলকে রক্ষা করতে এবং এই অঞ্চলে আমাদের নিজস্ব সৈন্য ও স্থাপনাগুলোকে রক্ষা করতে আমাদের সেখানে অবস্থান রাখতে হবে।’

গাজায় ১০ মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধ বন্ধে সম্ভাব্য যুদ্ধবিরতি ও হামাসের কাছে বন্দি অবশিষ্ট ১০৮ ইসরায়েলি জিম্মিকে ফেরত দেওয়ার চুক্তির বিষয়ে আশাবাদ ব্যক্ত করে কিরবি বলেন, আগামী দিনে কাতারের রাজধানী দোহাতে আরও আলোচনার অপেক্ষায় থাকার কথা জানিয়েছেন।

অবশ্য যুদ্ধবিরতি আলোচনায় অচলাবস্থার জন্য উভয় পক্ষের কাউকেই দায়ী করতে অস্বীকার করেছেন কিরবি। তিনি বলেছেন, চুক্তির জন্য ইসরায়েল এবং হামাসের মধ্যে সমঝোতা ও নেতৃত্বের প্রয়োজন হবে।

কিরবির বলেন, ‘(মধ্যস্থতাকারী) দলগুলো এখনো এ বিষয়ে কাজ করছে এবং এটি ভালো জিনিস। আমরা এখন দোহাতে কর্মরত গোষ্ঠীগুলোর সাথে অন্য স্তরে চলে এসেছি, এটি খারাপ কিছু নয়। এর মানে হলো, পক্ষগুলো এখনো কথা বলছে। হামাস এখনো এই ওয়ার্কিং গ্রুপ আলোচনায় প্রতিনিধিত্ব করছে এবং এটি ভালো বিষয়। কেউই প্রক্রিয়া থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়নি। এর মানে হলো যে এখনো আশা করা যায়, আমরা এই শেষ পর্যন্ত লক্ষ্যে পৌঁছাতে পারব এবং এগিয়ে যাব।’

সূত্র: রয়টার্স


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়