Monday, August 5

আজই ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান, সর্তক করল যুক্তরাষ্ট্র


কানাইঘাট নিউজ ডেস্ক:

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইরান ও হিজবুল্লাহ ইসরায়েলে হামলা চালাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ বিষয়ে ‍মিত্র দেশগুলোকে সর্তক করেছেন তিনি। খবর আলজাজিরার।

সোমবার মার্কিন নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওস জানিয়েছে, রবিবার বিশ্বের সাত শিল্পোন্নত দেশের জোট জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কনফারেন্স করেছেন মার্কিন

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন। সেখানে এই সাত দেশের পররাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে ইরান ও হিজবুল্লাহর আক্রমণ সোমবার থেকেই শুরু হতে পারে।

ব্লিঙ্কেন বলেছেন, ‘আক্রমণের সঠিক সময় বা কি ধরণের হামলা হবে তা জানে না ওয়াশিংটন। তবে পরবর্তী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে তা শুরু হতে পারে। এর মানে হলো সোমবারই শুরু হতে পারে।’

বেনামি তিনটি সূত্রের বরাতে অ্যাক্সিওস বলছে, মূলত ঘনিষ্ঠ মিত্রদের সঙ্গে সমন্বয় করে যতটা সম্ভব ইসরায়েলের ওপর ইরান ও হিজবুল্লাহর প্রতিশোধের মাত্রা কমিয়ে আনতে শেষ মুহূর্তের কূটনৈতিক চাপ তৈরি করার চেষ্টা করার জন্য তিনি এই বৈঠক করেছেন।

এদিকে জি৭ জোট- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং যুক্তরাজ্য, সোমবার একটি বিবৃতিতে বলছে, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনার ক্রমবর্ধমান বৃদ্ধি গভীর উদ্বেগের বিষয়, কোন দেশ বা জাতি আরও বৃদ্ধি থেকে লাভবান হতে পারে না’। একই সঙ্গে সব পক্ষকে সংযমের আহ্বান জানিয়েছে জোটটি।

এরআগে বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনকলে ইরান, হামাস ও লেবাননে হিজবুলাহর সমস্ত হুমকির বিরুদ্ধে ইসরায়েলকে রক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, নেতানিয়াহুর সঙ্গে ফোনকলে ‘ইরানের প্রক্সি সন্ত্রাসী গোষ্ঠী হামাস, হিজবুল্লাহ এবং হুতিসহ সমস্ত হুমকির বিরুদ্ধে ইসরায়েলের সুরক্ষার প্রতি নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

এতে আরও বলা হয়েছে, ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোনসহ সকল ধরনের হুমকির বিরুদ্ধে ইসরায়েলের প্রতিরক্ষাকে সহায়তা করার প্রচেষ্টায় প্রেসিডেন্ট বাইডেন নতুন প্রতিরক্ষামূলক মার্কিন সামরিক স্থাপনার মোতায়েন করার নিয়েও আলোচনা করেছেন।’

অন্যদিকে ইরানের হামলা প্রতিরোধ করতে আগেভাগেই ইরানে হামলার অনুমোদন দিতে পারে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানিয়েছে, ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং প্রতিরক্ষাবাহিনীর (আইডিএফ) চিফ অব স্টাফ হারভি হ্যালেভি, দেশটির শীর্ষস্থানীয় গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ডেভিড বারনিয়া এবং অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেত প্রধান রোনেন বারের সঙ্গে বৈঠক করেছেন নেতানিয়াহু।

প্রসঙ্গত, গত বুধবার ইরানের রাজধানী তেহরানে গুপ্ত হামলায় নিহত হন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ। একই দিনে লেবাননে হামলা চালিয়ে দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকুরকে হত্যা করে ইসরায়েল।

যদিও বৈরুতে হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকুরকে হত্যার ঘোষণা দিয়েছে ইসরায়েল। তবে তেহরানে ইসমাইল হানিয়াকে হত্যার বিষয়ে নেতানিয়াহুর সরকার কোনো মন্তব্য করেনি। তবে হামাস ও ইরান এই হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করেছে।

এরপর থেকেই হানিয়াহকে হত্যার জন্য ইসরায়েলকে কঠোর জবাব দেওয়া হবে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী। এমনকি ইসরায়েলে সরাসরি হামলা চালানোর নির্দেশ দিয়েছেন তিনি।

অন্যদিকে কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যার প্রতিশোধের ঘোষণা দিয়েছে হিজবুল্লাহ। ফলে যেকোনো সময় ইসরায়েলে ওপর ব্যাপক আকারে হামলা শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়