Wednesday, August 21

সরকার প্রধান হিসেবে প্রথম বিদেশ সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধান উপদেষ্টা


কানাইঘাট নিউজ ডেস্ক:

সরকার প্রধান হিসেবে প্রথম বিদেশ সফরে থাইল্যান্ড যাচ্ছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিতব্য বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের আঞ্চলিক সহযোগিতামূলক জোট বিমসটেক শীর্ষ সম্মেলনে অংশ নিতে আগামী ৩ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা থাইল্যান্ড যেতে পারেন। সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠকের সম্ভাবনাও রয়েছে।

ইতোমধ্যে বাংলাদেশের সরকার প্রধান হিসেবে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের প্রথম বিদেশ সফরের প্রস্তুতি নিতে শুরু করেছে অন্তর্বর্তী সরকার।

মঙ্গলবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সফরকে সামনে রেখে সম্প্রতি থাইল্যান্ডে নিযুক্ত রাষ্ট্রদূত ফাইয়াজ মুর্শেদ কাজীকে জরুরি ভিত্তিতে ব্যাংককে পাঠানো হয়েছে। মঙ্গলবার তিনি ব্যাংকক পৌঁছেছেন।

আগামী ২-৪ সেপ্টেম্বর ব্যাংককে বিমসটেক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সাত–জাতির আঞ্চলিক জোট বিমসটেকের (বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতার জোট) ষষ্ঠ শীর্ষ সম্মেলনে ভারতসহ জোটের সব সদস্য রাষ্ট্রের শীর্ষ নেতারা যোগ দিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রধান উপদেষ্টা ড. ইউনূস ৩ সেপ্টেম্বর ব্যাংককের উদ্দেশে রওনা হবেন এবং ৫ সেপ্টেম্বর দেশে ফিরবেন। ৪ সেপ্টেম্বর তিনি বিমসটেক শীর্ষ সম্মেলনে বক্তৃতা করবেন। শীর্ষ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

১৯৯৭ সালের ৬ জুন, ব্যাংককে— বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একটি বৈঠকে একটি নতুন আন্তঃআঞ্চলিক জোট সৃষ্টি করা। সভায় অংশগ্রহণকারী দেশের নামের অদ্যাক্ষর অনুযায়ী এই জোটের নাম দেওয়া হয়– বাংলাদেশ, ইন্ডিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ইকোনোমিক কোঅপারেশন; সংক্ষেপে বিসটেক (BIST-EC)। ওই বছরের ডিসেম্বরেই মিয়ানমারকেও পূর্ণ সদস্য হিসেবে গ্রহণ করা হয়। এরপর ২০০৩ সালে নেপাল ও ভুটানকে সংগঠনটির সদস্যপদ প্রদান করা হয়।

আঞ্চলিক এই জোটের প্রথম আনুষ্ঠানিক শীর্ষ সম্মেলন হয় ২০০৪ সালের ৩১ জুলাই। সম্মেলনে শীর্ষনেতাদের মতামতের ভিত্তিতে সংগঠনটির নাম পরিবর্তন করা হয়। সব সদস্য দেশের (বাংলাদেশ, ইন্ডিয়া, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড) নামের অদ্যক্ষরের সঙ্গে মিল রেখেই তখন নামকরণ হয় ‘বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকোনোমিক কো-অপারেশন’— বিমসটেক।

সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়