Sunday, August 25

অন্তর্বর্তী সরকার কখন বিদায় নেবে, যা বললেন প্রধান উপদেষ্টা


কানাইঘাট নিউজ ডেস্ক:

অন্তর্বর্তী সরকার কতদিন ক্ষমতায় থাকবে, এই প্রশ্নটি আসছে জানিয়ে তার উত্তরটিও জনগণের ওপর নির্ভর করছে বলে মন্তব্য করলেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

তিনি বলেছেন, ছাত্ররা আমাদের প্রাথমিক নিয়োগ কর্তা। কখন নির্বাচন হবে সেটা রাজনৈতিক সিদ্ধান্ত। আপামর জনসাধারণ আমাদের সমর্থন করেছে। তারা যখনই বলবেন আমরা চলে যাব।

রবিবার সন্ধ্যা সাড়ে সাতটায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একথা বলেন তিনি। বাংলাদেশ টেলিভিশনে তার ভাষণ সরাসরি সম্প্রচার হয়।

বক্তব্যের শুরুতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে নিহতদের প্রতি শ্রদ্ধা ও শোক প্রকাশ করেন ড. ইউনূস।

বক্তব্যে প্রধান উপদেষ্টা জানান, এই সরকারের দীর্ঘদিন দেশ শাসনের ইচ্ছা নেই। সরকার বিদায়ের আগে নির্বাচন কমিশন, ব্যাংক খাত, বিচাবিভাগসহ বেশ কিছু জায়গায় সংস্কার করতে চায়।

ড. ইউনূস বলেন, সবার মনে একটা প্রশ্ন আমরা কবে বিদায় নেব। অন্তর্বর্তী সরকার কতদিন ক্ষমতায় থাকবে। এটার জবাব আপনাদের কাছে। আমরা দেশ শাসনের মানুষ নই। নিজ পেশাতে আনন্দ পাই। ছাত্রদের আহ্বানে দায়িত্ব নিয়েছি। কখন নির্বাচন হবে সেটা রাজনৈতিক সিদ্ধান্ত।

তিনি বলেন, ছাত্ররা আমাদের প্রাথমিক নিয়োগ কর্তা। অপমার জনসাধারণ আমাদের সমর্থন করেছে। আপনারা যখনই বলবেন আমরা চলে যাব। নির্বাচন কমিশনকেও সংস্কার করব।

‘আমরা মেয়াদ বৃদ্ধির কোনো প্রশ্ন তুলব না। নতুন বাংলাদেশ গড়ার যে সুযোগ সৃষ্টি করলাম, সেটা এবার হারিয়ে ফেললে জাতির কাছে পরাজিত হয়ে যাব’—যোগ করেন তিনি।

দেশের নানা খাতের সংস্কার করতে সরকারের দায়িত্বের কথা জানিয়ে প্রধান উপদেষ্টা বলেন, দেশবাসীকে ঠিক করতে হবে। আমরা কী কী কাজ করব তা আলোচনা করতে হবে। আমরা তার দিক-নির্দেশনা পেতে পারি। চূড়ান্ত সিদ্ধান্ত রাজনৈতিক। স্থিরতা না পেলে দাতা সংস্থা কাজ করতে আগ্রহী হচ্ছে না। নিজ নিজ সাধ্যমতো সংকট উত্তরণে যেন নিজ নিজ মেধার ব্যবহার করতে পারে। মতানৈক্যের কারণে যেন সেই সুযোগ আমরা হারিয়ে না ফেলি।

তিনি আরও বলেন, যে কারণে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান সেটি বাস্তবায়ন করতে অন্তর্বর্তী সরকার অঙ্গীকারাবদ্ধ। বিচার বিভাগকে দুর্নীতিমুক্ত ও দলীয় প্রভাবমুক্ত করার কার্যক্রম শুরু হয়েছে। ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

আদালত প্রাঙ্গনে আসামিদের ওপর হামলা ও গণহারে মামলায় দায়েরের নিন্দা জানিয়েছেন ড. ইউনূস। বলেন, মামলার জন্য চাপ, গ্রেপ্তার ব্যক্তিকে আদালতে হামলার ঘটনা ছাত্র-জনতার বিপ্লব ও আন্দোলনের গৌরবকে ম্লান করে দেবে।

সূত্র: ঢাকাটাইমস


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়