Saturday, August 10

ভারতে কী ঘটতে যাচ্ছে, কীসের ইঙ্গিত দিলো হিন্ডেনবার্গ

 

‘শিগগির ভারতে বড় কিছু হতে চলেছে’ বলে দাবি করেছে মার্কিন শর্ট সেলার ফার্ম হিন্ডেনবার্গ রিসার্চ। তবে কী ঘটনা ঘটতে চলেছে, তার কোনো ইঙ্গিত দেয়নি মার্কিন সংস্থাটি। গত বছর ভারতের অন্যতম শিল্পগোষ্ঠী আদানি গ্রুপ নিয়ে প্রতিবেদন প্রকাশের পর ভ্রাপক আলোচনায় আসে হিন্ডেনবার্গ।

শনিবার এক্স পোস্টে বলেছে হিন্ডেনবার্গ রিসার্চ, ‘শীঘ্রই ভারতে বড় কিছু হতে চলেছে।’

যদিও কী ঘটনা ঘটতে চলেছে, তার কোনো পরিষ্কার ইঙ্গিত দেয়নি হিন্ডেনবার্গ। তবে কয়েক ঘন্টার মধ্যে ৬৫ লাখ ভিউ হয় পোস্টটি। এছাড়াও ৪৬ হাজারের বেশি লাইক, সাড়ে ৫ হাজারের বেশি কমেন্ট ও সাড়ে ৭ হাজোরের বেশি রিপোস্ট বা শেয়ার হয়েছে।

এদিকে ভারতের প্রতিবেশী বাংলাদেশে সম্প্রতি গণআন্দোলনেরে মুখে সরকার পতন হয়েছে। এবার ভারতেও তেমনি কিছু হতে যাচ্ছে কি না আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে। তবে বিশেষজ্ঞ মহল মনে করছে, হিন্ডেনবার্গ রিসার্চ এবারও হয়তো কোনো একটি ভারতীয় কোম্পানি সম্পর্কে তাদের সংগ্রহ করা তথ্য প্রকাশ করতে যাচ্ছে।

প্রসঙ্গত, ২০২৩ সালের ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ রিসার্চ ভারতের অন্যতম শিল্পগোষ্ঠী আদানি এন্টারপ্রাইজের পরিকল্পিত শেয়ার বিক্রির আগে তাদেরকে নিয়ে তীব্র সমালোচনামূলক একটি প্রতিবেদন প্রকাশ করে। যার জেরে গ্রুপের শেয়ারের মূল্য ৮৬ বিলিয়ন ডলার কমে যায়। যার প্রভাব পড়ে শেয়ার বাজারে। একই সঙ্গে বিশ্বের শীর্ষধনীদের তালিকায় দ্বিতীয় স্থান থেকে ৩৬ নম্বরে নেমে আসেন গৌতম আদানি।

অন্যদিকে ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসসহ সব বিরোধী দল লোকসভা ও রাজ্যসভায় বিজেপি সরকারকে চেপে ধরে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আদানি গোষ্ঠীকে সুবিধা দেওয়ার অভিযোগ তুলে কংগ্রেস নেতা রাহুল গান্ধীসহ কংগ্রেস ও বিরোধী দলগুলের নেতাকে নজিরবিহীনভাবে সংসদ থেকে বরখাস্তও করা হয়।

এছাড়াও এই বছরের জুনে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ভারতীয় নিয়ম লঙ্ঘনের অভিযোগে নোটিস জারি করে। হিন্ডেনবার্গ রিসার্চ প্রথমবারের মতো তাদের রিপোর্টে কোটাক মাহিন্দ্রা ব্যাংককে স্পষ্টভাবে চিহ্নিত করে। যে কারণে কোটাক ব্যাংকের শেয়ার দাম জুনের শুরুর দিকে সর্বনিম্ন স্তরে চলে যায়।

প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, কিংডন ক্যাপিটাল কোটাক মাহিন্দ্রা ইনভেস্টমেন্ট লিমিটেড-এ উল্লেখযোগ্য বিনিযোগ করেছে।যেখানে কিংডন ক্যাপিটাল সাম্প্রতিক বাজারের অস্থিরতার সুযোগ নিয়েছে।

এই প্রতিবেদন প্রকাশের আগে সংস্থাটি আদানি এন্টারপ্রাইজ লিমিটেডে একটি সংক্ষিপ্ত অবস্থান প্রতিষ্ঠানর কারণে ৪৩ মিলিয়ন ডলার বরাদ্দ করে কৌশলগত পদক্ষেপ নিয়েছে। পরবর্তীকালে কিংডন ক্যাপিটাল সফলভাবে ওই অবস্থানগুলি বন্ধ করে ২২.২৫ মিলিয়ন লাভ করেছে।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়