Wednesday, August 14

কানাইঘাটের সরকারি স্থাপনার নিরাপত্তায় আনসার সদস্যরা


নিজস্ব প্রতিবেদক ::

ত ৫ আগস্ট কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামীলীগ সরকারের পতনের পর সারাদেশে বিশেষ করে সরকারি স্থাপনায় বিক্ষুদ্ধ জনতা হামলায় শত শত প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়। তবে সিলেটের কানাইঘাটে জনগনের সহায়তা নিয়ে পুলিশের অনুপস্থিতিতে সরকারি স্থাপনাগুলো সুরক্ষা রাখতে আনসার ভিডিপি’র সদস্যরা অত্যন্দ্র প্রহরির মতো দায়িত্ব পালন করায় ক্ষয়ক্ষতি একেবারে কম হয়েছে।


বিশেষ করে ৫ আগস্ট সরকার পতনের পর উপজেলা প্রশাসন ও সরকারি দপ্তরগুলো রক্ষা করতে আনসার ভিডিপি’র সদস্যদের নিরাপত্তার দায়িত্ব দেয়া হলে তারা স্থানীয় রাজনৈতিক মহল ও জনসাধারনের সহযোগিতায় ভাংচুর থেকে অফিসগুলো রক্ষায় ভূমিকা রেখেছে। এরপর নিরাপত্তা জনীত কারনে ৭ আগস্ট রাতে কানাইঘাট থানা পুলিশ শূন্য হয়ে গেলে থানার নিরাপত্তার জন্য ৮ আগস্ট ১০ জন আনসার সদস্য মোতায়েন করা হয়। তারা থানায় নিরাপত্তায় সক্রীয়ভাবে দায়িত্বপালন করেন। অদ্যবধি পর্যন্ত সেনাবাহিনী, পুলিশের পাশাপাশি আনসার সদস্যরা থানায় দায়িত্ব পালন করে যাচ্ছেন।


উপজেলা প্রশাসনের সকল দপ্তরের নিরাপত্তার পাশাপাশি সীমান্তবর্তী এলাকায় অবস্থিত ৪টি বিজিবি ক্যাম্পে ৫ জন করে আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। এসব আনসার সদস্যরা বিজিবিকে সহায়তা করে যাচ্ছে। এছাড়া জনসাধারনের জানমালের নিরাপত্তা রক্ষা সহ এলাকায় অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধে ৫ আগস্টের পর থেকে ৯টি ইউনিয়ন ও পৌরসভায় আনসার ভিডিপির সদস্যরা তাদের দলনেতার মাধ্যমে শান্তি-শৃঙ্খলা রক্ষায় কাজ করছেন। আনসার ভিডিপি’র এসব কাজের সার্বিক তদারকি করছেন উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোস্তাফিদুল হক, উপজেলা আনসার ভিডিপি কমান্ডার ইসলাম উদ্দিন।


উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোস্তাফিদুল হক জানান, অর্ন্তবর্তীকালীন সরকারের নির্দেশে সারাদেশের মানুষের জানমাল রক্ষা সহ সরকারি স্থাপনাগুলো নিরাপত্তার জন্য অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি আনসার ভিডিপি’র সদস্যরা নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। কানাইঘাট উপজেলার সরকারি স্থাপনাগুলো নিরাপত্তার পাশাপাশি আনসার সদস্যরা এই মুহুর্তে মানুষের পাশে থেকে দেশের জন্য কাজ করছেন। এক্ষেত্রে উপজেলার রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিক, ছাত্র-জনতা ও সর্বস্তরের মানুষ আনসার ভিডিপির সদস্যদের সহযোগিতা করে যাচ্ছেন।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়