Thursday, July 4

কানাইঘাটে দিনব্যাপী সরকারি নানা কর্মসূচিতে অংশগ্রহণ করেন জেলা প্রশাসক


নিজস্ব প্রতিবেদক ::

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান কানাইঘাট উপজেলার বন্যা দূর্গত এলাকা পরিদর্শন করে ত্রান বিতরণ, ভাঙ্গন কবলিত সুরমা ডাইক পরিদর্শনের পাশাপাশি দূযোর্গকালীন ও দূযোর্গ পরবর্তী মোকাবেলার লক্ষ্যে কুইক রেসপন্স টিম ও কানাইঘাট উপজেলার টিলা ব্যবস্থাপনা ও ঝুকিপূর্ণ টিলার পাদদেশে বসবাসকারীদের নিরাপন আশ্রয়ের লক্ষ্যে করনীয় বিষয়ে মতবিনিময় করেছেন। 

বৃহস্পতিবার(৪ জুন) সকাল ১১টায় জেলা প্রশাসক শেখ রাসেল হাসান প্রথমে কানাইঘাট সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশে সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্থ ভাঙ্গন কবলিত সুরমা ডাইক পরিদর্শন করেন। 

এরপর থানা পরিদর্শন করে উপজেলার সার্বিক আইন-শৃংখলা পরিস্থিত স্বাভাবিক রাখা সহ পুলিশি সেবা জনগণের দূরগোড়ায় পৌঁছে দিতে থানার পুলিশ কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার নির্দেশনা প্রদান করেন। 

এ সময় উপস্থিত ছিলেন থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার। থানা পরিদর্শন শেষে বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে উপজেলা প্রশাসনের আয়োজনে সভা কক্ষে পৃথক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দান কালে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন এক মাসের মধ্যে ৩ দফা বন্যায় সিলেট অঞ্চল প্লাবিত হয়েছে এবং কানাইঘাট উপজেলার মতো অন্যান্য উপজেলাগুলো ক্ষতিগ্রস্থ হয়েছে। বন্যার সার্বিক ক্ষয়ক্ষতির বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষনিক ভাবে খোঁজ খবর নিচ্ছেন। সরকারের বিভিন্ন দপ্তরকে ক্ষয়ক্ষতির বিষয়টি জানানো হয়েছে। ইতি মধ্যে বন্যার সময় দায়িত্বপ্রাপ্ত মন্ত্রনালয়ের মন্ত্রী মহোদয়রা সিলেট পরিদর্শন করেছেন। প্রাকৃতিক দূযোর্গ ও বারি বর্ষনের কারনে যাতে করে কোন ধরনে প্রানহানীর ঘটনা না ঘটে এজন্য বিশেষ করে সিলেট জেলার বিভিন্ন উপজেলার পাহাড়ী ও টিলা এলাকায় বসবাসকারীদের সাবধান ও সচেতন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের বাস্তব প্রদক্ষেপ গ্রহন করা হয়েছে। বন্যা চলাকালীন সময়ে যাতে করে সরকারি ত্রান সামগ্রী ভানবাসী মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং বন্যা কবলিত এলাকার মানুষজনকে দ্রæত উদ্ধার এবং তাহাদের পাশে থাকার জন্য সরকারি কর্মকর্তা এবং জনপ্রতিনিধি রেড ক্রিসেন্ট কর্মীদের নিয়ে প্রতিটি উপজেলায় কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। সরকার এবং জনপ্রতিনিধিরা, প্রশাসনিক কর্মকর্তারা বন্যা কবলিত মানুষের পাশে থাকা এবারের বন্যায় মানুষের প্রানহানীর মতো কোন ঘটনা ঘটেনি বলে জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন। বন্যার পানি কমার সাথে সাথে কানাইঘাটের সুরমার নদী ভাঙ্গন কবলিত ডাইকগুলো মেরামত সহ পর্যায় ক্রমে ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার জন্য সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরিনের সভাপতিত্বে মতবিনিময় সভায়  সম্প্রতি ৩ দফা বন্যায় কানাইঘাট উপজেলার রাস্তা-ঘাট, বাড়ী-ঘর, নদী ভাঙ্গন সহ অন্যান্য ক্ষয়ক্ষতির বিষয়টি তুলে ধরে এব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য সরকারকে এগিয়ে আসতে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশ । সভায় বন্যার ক্ষয়ক্ষতি তুলে ধরে বক্তব্য রাখেন, কানাইঘাট পৌরসভার মেয়র লুৎফুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আলতাফ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা জাহান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডাঃ সুবল চন্দ্র বর্মন, কৃষি কর্মকর্তা বিশ^জিৎ রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, উপজেলা প্রকৌশলী মোঃ আবু হানিফা, জনস্বাস্থ্য প্রকৌশলী পনিরুজ্জামান, কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন সহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ। এছাড়া জেলা প্রশাসক শেখ রাসেল হাসান উপজেলা ভূমি অফিস পরিদর্শন করে সব ধরনের ভূমি সেবা নিশ্চিত করার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ওয়াসিফ ওয়াজেদ সহ ভূমির অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন। 



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়