Monday, July 1

কানাইঘাটের চলমান ইতিহাস নিয়ে গ্রন্থ প্রকাশিত


নিজস্ব প্রতিবেদক:

ভারতের মণিপুর, মিজোরাম, আসাম হয়ে বরাক নদীর প্রবেশ বাংলাদেশে। সুরমা ও কুশিয়ারা নাম ধারণ করে একটা পর্যায়ে মেঘনা নদীতে মিলিত হয়ে শেষ পর্যন্ত আন্তঃসীমান্ত নদীটি বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে। সর্পিলাকারের বরাক নদীর পরিক্রমা উপজেলা হিসেবে এককভাবে কানাইঘাটের উপর দিয়েই বেশি। কানাইঘাটবাসীর বড় অংশটি যুগ যুগ থেকে ‘বরাকপাড়বাসী’। বরাকের সিলেটের অংশ সুরমার তীরবর্তী কানাইঘাট উপজেলার চলমান ইতিহাস নিয়ে গ্রন্থ রচনা করেছেন লেখক ও গবেষক এহসানুল হক জসীম। 


‘বরাক পারের বয়ান’ নামে কানাইঘাটের চলমান ইতিহাস নিয়ে লেখা এই বইটি প্রকাশ করে কানাইঘাট ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদ। বইটির প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় শনিবার (২৯ জুন ২০২৪) সিলেট নগরীর উপশহর এলাকার একটি হলরুমে। 

সাম্প্রতিক সময়ের উপর ৫৮ টি লেখা এই গ্রন্থে স্থান পেয়েছে। কানাইঘাটে জন্মগ্রহণকারী উপমহাদেশের প্রখ্যাত আলেম আল্লামা মুশাহিদ বায়মপুরীরও জীবনী উঠে এসেছে এই গ্রন্থের পরিশিষ্টে। এসব লেখা নিয়ে বইটি প্রকাশিত হওয়ায় এটাকে কানাইঘাটের চলমান ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দলীল হিসেবে আখ্যায়িত করেছেন প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত বক্তারা।
 
কানাইঘাট সমিতি, সিলেট মহানগর এর সভাপতি একেএম বদরুল আমিন হারুনের সভাপতিত্বে এবং লুতফুর রহমান তোফায়েলের পরিচালনায় অনুষ্ঠিত এই প্রকাশনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আল-আমানাহ একাডেমির প্রিন্সিপাল হোসাইন আহমদ, কানাইঘাট সাহিত্য সংসদের সভাপতি কবি সরওয়ার ফারুকী, প্রিন্সিপাল মাওলানা বদরুল ইসলাম,সিলেট প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক শোয়াইব হাসান,ব্যাংক কর্মকর্তা ফয়জুল জালাল ফয়সল, কানাইঘাট ইয়ুথ ফোরামের সভাপতি আহমেদ সালেহ বিন মালিক, সিলেট জেলা বারের আইনজীবি এডভোকেট শিব্বির আহমদ, সিলেট মিরাবাজার জামেয়া স্কুল এন্ড কলেজের প্রভাষক আসাদুল আলম চৌধুরী, জৈন্তাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ফয়েজ আহমদ,  সাংবাদিক শুয়েব আহমদ, ক্যালিগ্রাফির জাহেদ হোসাইন রাহীন, মুস্তায়ীনুর রহমান মাওদুদ প্রমুখ। 📘

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়