Sunday, November 19

জকিগঞ্জে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার নির্ণয় নিয়ে কর্মশালার আয়োজন


নিজস্ব প্রতিবেদক::

সিলেটের জকিগঞ্জে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার নির্ণয় বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়। বোববার (১৯ নভেম্বর) উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে `জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্রে‘র উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। 

কর্মশালায় বলা হয় বর্তমানে ভায়া নেগেটিভ মহিলাদের পুণরায় ৫ বছর পর স্ক্রীনিং করতে হয়, কিন্তু এইচপিভি নেগেটিভ মহিলাদের ১০ বছরে জরায়ু মুখ ক্যান্সারে আক্রান্ত হবার সম্ভাবনা থাকবে না। 

কর্মশালায় বক্তারা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী জরায়ু-মুখের ক্যান্সার পূর্বাবস্থা নির্ণয়ে ভায়া পদ্ধতির পাশাপাশি এইচপিভি পরীক্ষার ব্যবস্থা থাকলে তা আরও নির্ভুলভাবে ক্যান্সারের জীবাণুর উপস্থিতি নির্ণয় করা সম্ভব। নারীরা একবার স্ক্রীনিং কেন্দ্রে গেলে রোগীরা প্রয়োজনীয় সেবা পাবেন, কারণ পজিটিভ নারীদের চিকিৎসা সহজতর হবে। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মহিলারা প্রাথমিক চিকিৎসা সেবা পাবেন। কর্মশালায় জরায়ু-মুখ ক্যান্সারের প্রকটতা, এই ক্যান্সার নির্মূলে বর্তমান কার্যক্রমের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন। কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম আব্দুল আহাদ। 

কর্মশালায় অংশ নেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র এমও ডা. খালেদ আহমদ, আরএমও ডা. শহীদুল ইসলাম, এমওডিসি ডা. পার্থ সারথী ভট্টাচার্য্য, এমও ডা. আনোয়ারুস সোবহান সাদ, জকিগঞ্জ সরকারি কলেজের প্রভাষক মোহাম্মদ শামিম মিয়া, বায়েজিদ হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সুপারভাইজার তাহমিনা আক্তার, প্রধান শিক্ষক ফেরদৌস আলম, সাংবাদিক এনামুল হক মুন্না ছাড়াও প্রশাসনের কর্মকর্তা, চিকিৎসক, শিক্ষক, ইমাম ও সাংবাদিক অনেকেই। কর্মশালা সমন্বয় করেন  ন্যাশনাল সার্ভিক্যাল ক্যান্সার এন্ড ব্রেস্ট ক্যান্সার প্রোগ্রাম বিএসএমএমইউ এর ডিভিশনাল কো অর্ডিনেটর মো. জহিরুল ইসলাম।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়