Sunday, September 24

কানাইঘাটে টুকেরবাজার রাস্তা পাকাকরণে অনিয়মের অভিযোগ


নিজস্ব প্রতিবেদক :

সিলেটের কানাইঘাট পৌরসভার শ্রীপুর টুকের বাজার রাস্তা পাকা করণ কাজে নানা অনিয়ম হওয়ায় স্থানীয় এলাকাবাসী ক্ষুব্দ হয়ে উঠেছেন। 

কাজের সিডিউলের বাহিরে নিম্ন মানের কাজ করার কারণে জন সাধারণের আপত্তির মুখে ঠিকাদারী প্রতিষ্ঠান, রাস্তার কাজ বন্ধ করে দেওয়ায় চরম জনর্দুভোগ দেখা দিয়েছে। 

গত শুক্রবার কাজের স্থলে গেলে স্থানীয়রা জানান, গত কয়েকদিন থেকে কানাইঘাট পৌরসভার টুকের বাজার হতে দলইমাটি পর্যন্ত ৫’শ মিটার রাস্তা ৯৪ লাখ টাকা ব্যায়ে পাকা করণ কাজ শুরু হয়েছে। কিন্তু সিডিউল অনুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ না করে সম্পুর্ণ তার মনগড়া ভাবে করে যাচ্ছে বলে অভিযোগ করেন পৌর আওয়ামী লীগের সভাপতি কেএইচএম আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক খাজা শামীম আহমদ শাহীন, উপজেলা জাতীয়পার্টির সাবেক সাধারণ সম্পাদক বাবুল আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী বিলাল আহমদ, মুহিবুর রহমান সহ এলাকার অনেকেই। এ সময় তারা বলেন, রাস্তা আরসিসি ঢালাইয়ের পূর্বে বক্স তৈরীর ক্ষেত্রে ১০ইঞ্চি গভীর করে মাটি ও বালু ফিলিং করে কম্পেকটেড রোলার করার কথা সিডিউলে বলা হলেও এখানে কোন ধরনের রোলার করে বেড তৈরী করা হয়নি। এমনকি পুরানো পাকা সম্পুর্ণ ৪ ইঞ্চি লোজ করে রোলার দিয়ে কম্পেকশন করে বালু ছিটিয়ে রাস্তার বেড সমান করার কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্টান তা না করে পুরানো পাকার উপর আরসিসি ঢালাই করে যাচ্ছে। ঢালাই কাজে ১বস্তা সিমেন্টে সাথে ১.২৫ফুট বালু ও ১৬, ১২, ২০ মিলি সাইজের পাথর মিলিয়ে মোট ২.৫ফুট পাথর দেয়ার পরিবর্তে সেখানে ১ বস্তা সিমেন্টের সাথে ৯টুকরী বালু ও ৪ আপ সাইজের ৪ টুকরী পাথর মিশিয়ে ঢালাইয়ের কাজ করা হচ্ছে। এমনকি প্রতি খাচার দৈর্ঘ্যে ২৬ পিছ রটের পরিবর্তে ২৪ পিছ ও প্রস্থে ৬১টি পিছ রটের পরিবর্তে ৫৬ পিছ রট দেয়া হচ্ছে। ডুয়েলবার ৬ সুতি রট প্রতি খাচার জয়েন্টে প্লাস্টিক পাইভের ভিতর ৩ ফুট ৪ ইঞ্চি লম্বা, ১০টি রটের পরিবর্তে কোন ধরনের প্লাস্টিক ছাড়া মাত্র ১ ফুটি ৩টি করে রট বসানো হচ্ছে। এছাড়াও সিডিউলে এডমিক্সারের কথা বলা হলেও ঠিকাদারী প্রতিষ্টান তা না করে সম্পুর্ণ তার মনগড়া ভাবে কাজ করে যাচ্ছে। এতে সিডিউলের সাথে কাজের কোন ধরণের মিল না থাকায় এলাকার মানুষের মাঝে চরম ক্ষোভ বিরাজ করে। একপর্যায়ে সাধারণ মানুষ নিয়ম অনুযায়ী কাজ করার জন্য চাপ দিলে জনরোষে ঠিকাদারী প্রতিষ্টান কাজটি বন্ধ করে রেখেছে বলে তারা জানিয়েছেন। এদিকে বর্তমানে কাজটি বন্ধ থাকায় বিশেষ করে পৌরসভার ৪ ও ৫ নং ওয়ার্ডে জনর্দুভোগ দেখা দিয়েছে। তারা কোন ধরণের যানবাহন নিয়ে বাসা বাড়ি থেকে বের হতে পারছেন না। এমনকি রোগী সহ শিক্ষার্থীরাও চরম বিপাকে পড়েছেন। 

এ বিষয়ে কাজের ঠিকাদার হোসন আহমদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাস্তার কাজ সিডিউল অনুযায়ী করা হচ্ছে। পৌরসভার দু’জন ইঞ্জিনিয়ার নিয়মিত ভাবে উপস্থিত থেকে কাজের তদারকী করছেন। কাজে কোন ধরনের অনিয়ম দূর্নীতি হচ্ছে না। 

শ্রীপুর-দলইমাটি সড়কের নির্মাণ কাজে অনিয়মের বিষয়ে জানতে চাহিলে পৌরসভার প্রকৌশলী মনিরুদ্দিন বলেন, সড়কের উন্নয়ন মূলক কাজ পৌরসভার তদারকীর মাধ্যমে সিডিউল অনুযায়ী করা হচ্ছে। এতে কোন ধরনের অনিয়ম হচ্ছে না। যারা বলছেন কাজ সঠিক ভাবে হচ্ছে না তারা কর্তৃপক্ষ অবহিত করতে পারতেন কিন্তু কাজ বন্ধ করে দেওয়ার কোন সুযোগ নেই বলে জানান।  



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়