Thursday, September 14

মিয়ানমারকে-চাপ-দিতে-ফ্রান্সের-সহযোগিতা-চাইলেন-রাষ্ট্রপতি

মিয়ানমারকে চাপ দিতে ফ্রান্সের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি


কানাইঘাট নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সরকারের ওপর চাপ সৃষ্টিতে ফ্রান্সের সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বৃহস্পতিবার বিকালে ঢাকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সোফি অবার্ট বঙ্গভবনে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে আবদুল হামিদ এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব এম জয়নাল আবেদীন রাষ্ট্রপতিকে উদ্ধৃত করে বলেন, বাংলাদেশ জনবহুল দেশ হলেও মানবিক কারণে রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় দিয়েছে। আমি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি করতে আপনার (ফ্রান্স) দেশের সহযোগিতা প্রত্যাশা করছি।

মিয়ানমারে সহিংসতার মুখে গত ২৫ অগাস্ট থেকে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেওয়ায় এই চাপ সামলাতে হিমশিম খাচ্ছে সরকার ও শরণার্থী সংস্থাগুলো।

এসময় রাষ্ট্রপতি আশাবাদ ব্যক্ত করেন যে দু দেশের আগামী দিনগুলোতে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ আরো জোরদার হবে। রাষ্ট্রপতি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ফ্রান্সের অবদান ও স্বাধীনতার পরপরই ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দেয়ার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে রাষ্ট্রদূতকে সফলভাবে তার দায়িত্ব পালনের জন্য অভিনন্দন জানান।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে ২০১৭ সালে ৩১ অক্টোবর প্যারিসে অনুষ্ঠিতব্য ইউনেস্কোর সাধারণ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রীর অংশগ্রহণে বাংলাদেশ ও ফ্রান্সের সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হবে।

বিদায়ী রাষ্ট্রদূত তার দায়িত্ব পালনকালে সার্বিক সহায়তার জন্য রাষ্ট্রপতির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। অবার্ট বলেন, আগামীতে দু’দেশের মধ্যে অর্থনৈতিক ও সাংস্কৃতিক এবং বিনিয়োগ সম্পর্ক আরো জোরদার হবে। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়