Thursday, June 8

সমুদ্রের দাহ্য বরফ: বিশ্বের ভবিষ্যৎ জ্বালানী

সমুদ্রের দাহ্য বরফ: বিশ্বের ভবিষ্যৎ জ্বালানী

কানাইঘাট নিউজ ডেস্ক: সাগরের তলদেশ থেকে চীন এমন কিছু বস্তু বা পদার্থ তুলে এনেছে যা দেখতে বরফের মতো। এবং তা থেকে বের করে আনা হয়েছে গ্যাস। বলা হচ্ছে, এই পদার্থই হতে পারে সারা বিশ্বের ভবিষ্যৎ জ্বালানী।

দক্ষিণ চীন সাগরের তলদেশ থেকে বরফ-সদৃশ এই পদার্থটি তুলে এনে, দেশটি এই প্রথমবারের মতো এখান থেকে গ্যাস বের করে এনেছে। চীনা কর্তৃপক্ষ তাদের এই সাফল্যকে উল্লেখ করেছে বড়ো ধরনের আবিষ্কার হিসেবে।

এই পদার্থটিকে বলা হয় দাহ্য বরফ। এটি এর জনপ্রিয় নাম। অর্থাৎ বরফ কিন্তু এটি থেকে আগুন জ্বলতে পারে। আরো সহজ কর বলতে গেলে এটি হচ্ছে- বরফের আগুন।

বিজ্ঞানীরা বলছেন, প্রাকৃতিক গ্যাসের এই ভাণ্ডার, ছড়িয়ে আছে সাগরের তলদেশে। যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো বহু দেশ চেষ্টা করছে প্রাকৃতিক গ্যাসের এই মজুদ থেকে গ্যাস তুলে আনতে। কিন্তু এই কাজটা অত্যন্ত কঠিন। দাহ্য বরফ হচ্ছে পানি এবং গ্যাসের মিশ্রণের বরফ।

সিঙ্গাপুরে ন্যাশনাল ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ কেমিক্যাল এন্ড বায়োমলিউক্যুলার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক প্রভীন লিঙ্গা বলেছেন, এটা দেখতে বরফের ক্রিস্টালের মতো।

তিনি বলেন, "তবে যদি এটিকে খুব কাছে থেকে অণুর পর্যায়ে জুম করে দেখা হয় তাহলে দেখা যাবে সেখানে মিথেনের অণু আটকা পড়ে আছে পানির অণুর ভেতরে। অত্যন্ত কম তাপমাত্রা আর উচ্চ চাপে এসব গঠিত হয়।''

সূত্র: বিবিসি

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়