Thursday, June 8

হঠাৎ সংকটে কাতারের পারফিউম ব্যবসা

হঠাৎ সংকটে কাতারের পারফিউম ব্যবসা

কানাইঘাট নিউজ ডেস্ক: বাংলাদেশের ব্যবসায়ী শরিফুল হক সাজু গত ১৮ বছর যাবত কাতারের রাজধানী দোহায় ব্যবসা করছেন। দুবাই থেকে পারফিউম আমদানি করে কাতারে বিক্রি করেন। পারফিউমের এ ব্যবসা ভালোই চলছিল সাজুর।

প্রতিবছর রমজান মাসে পারফিউম বিক্রি হয় সবচেয়ে বেশি। কাতারের সাথে সৌদি আরব এবং আরব আমিরাতসহ প্রতিবেশী দেশগুলোর সম্পর্ক ছিন্ন করার কারণে এবার বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছেন বাংলাদেশের এ ব্যবসায়ী। এসব দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করার কারণে পণ্য আমদানি নিয়ে বেশ বিপাকে পড়েছেন তিনি।

সাজু বলেন, "দুবাইতে বিভিন্ন দেশ থেকে পারফিউম আসে। সেখান থেকে আমরা আমদানি করি। আমি যখন দুবাইতে কথা বললাম, তখন তারা জানালেন পারফিউম যাবে না"

কারণ দুবাই থেকে কাতারে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে। যদি এভাবে পণ্য না আসে তাহলে সেটি কাতারের মানুষের উপর নেতিবাচক প্রভাব পড়বে বলে তিনি উল্লেখ করেন। সোমবার থেকে কাতারে স্থল পথেও পণ্য আমদানি বন্ধ রয়েছে।

ওই ব্যবসায়ী বলেন, "আমাদের এখানে ( কাতারের দোহায়) সৌদি কাস্টমার অনেক। সড়ক পথে সৌদি আরবের সাথে আমাদের বর্ডার। সৌদি আরবের অনেক নাগরিক দোহা সিটি থেকে শপিং করে,"।

সৌদি আরব থেকে ক্রেতা আসলে দোহায় ব্যবসা ভালো হয় বলে তিনি উল্লেখ করেন। তিনি বিশ্বাস করেন, সৌদি আরব এবং কাতার মিলে দ্রুত এ সমস্যার সমাধান করবে।

সাজু আশংকা করছেন, বর্তমান অচলাবস্থায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে পারফিউম ব্যবসায়ীরা। কারণ সৌদি আরব, ফ্রান্স এবং আরব আমিরাতে পারফিউম শিল্প গড়ে উঠেছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়