Friday, May 26

ভাস্কর্য সরানোর বিক্ষোভে পুলিশের জলকামান, কাঁদানে গ্যাস

ভাস্কর্য সরানোর বিক্ষোভে পুলিশের জলকামান, কাঁদানে গ্যাস
কানাইঘাট নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্টের সামনে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্য সরানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। মিছিলের এক পর্যায়ে পুলিশের সাথে সংঘর্ষ হলে পুলিশ বিক্ষোভকারীদের উপর জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। সংঘর্ষের এই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে এবং কয়েকজনকে আটক করেছে পুলিশ।

আজ শুক্রবার দুপুরে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্র জোটসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে সুপ্রিম কোর্টের দিকে অগ্রসর হলে পুলিশ তাদের ওপর চড়াও হয়।

প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা দুপুর সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে মিছিল বের করে। বিক্ষোভকারীরা মিছিল নিয়ে শাহবাগ এলাকা ঘুরে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে এসে সমাবেশে মিলিত হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা।

পরে সেখান থেকে মিছিল নিয়ে সুপ্রিম কোর্টের দিকে অগ্রসর হন নেতাকর্মীরা। দোয়েল চত্বর, কার্জন হল ঘিরে বসানো হয় ব্যারিকেড। মিছিলকারীরা ব্যারিকেড ভেঙে প্রবেশের চেষ্টা চালালে পুলিশ প্রথমে মিছিলকারীদের লক্ষ্য করে জলকামান ও পরে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। তখন মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়।

এরপর মিছিলকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট নিক্ষেপ করে। এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ কয়েকজনকে আটক করে নিয়ে যায় বলে দাবি করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন পিন্টু। তিনি আরো দাবি করেন, এ সময় তাদের অন্তত ২০ নেতাকর্মী আহত হন। তাদের কাউকে কাউকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরে আবার মিছিলকারীরা একত্র হয়ে দুপুর সাড়ে ১২টার দিকে সুপ্রিম কোর্টের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করেন। তখন পুলিশ আবার তাদের জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়