Monday, May 8

ব্যাংক পরিচালকদের মেয়াদ ৬ থেকে ৯ বছরে উন্নীত

 ব্যাংক পরিচালকদের মেয়াদ ৬ থেকে ৯ বছরে উন্নীত

কানাইঘাট নিউজ ডেস্ক: বাণিজ্যিক ব্যাংকের পরিচালকদের মেয়াদ ৬ বছর থেকে বাড়িয়ে ৯ বছরে উন্নীত করে ‘ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন-২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন ২০১৭-এর খসড়া নীতিগত অনুমোদন পেয়েছে।

বর্তমান আইনে, বিদ্যমান ব্যাংক কোম্পানি আইনে ধারাবাহিকভাবে দুই মেয়াদে পরিচালক পদে সর্বোচ্চ ৬ বছর পর্যন্ত থাকার বিধান রয়েছে। তবে তিন বছর বিরতির পর আবার তারা পরিচালক হতে পারেন। কিন্তু ব্যাংকগুলোর দাবির মুখে নতুন আইনে পরিচালকদের মেয়াদ তিন বছর বাড়ানো হয়েছে।

প্রস্তাবিত আইন অনুযায়ী, মনোনীত বা নির্বাচিত পরিচালক নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের বিধান যুক্ত করা হয়েছে।

প্রস্তাবিত আইনে, ব্যাংক কোম্পানি আইন দ্বারা পরিচালিত ব্যাংকে একই পরিবারের চারজনকে পরিচালক নিয়োগের বিধান যুক্ত করে আইনটি সংশোধনের অনুমোদন দেয়া হয়েছে।

বর্তমানে এ ধরনের ব্যাংকে একই পরিবারের সর্বোচ্চ দুজন পরিচালক হতে পারেন। প্রস্তাবিত আইনটি পাস হলে চারজন পরিচালক হতে পারবেন।

আজকের মন্ত্রিসভায় বিনিয়োগকারী বা উদ্যোক্তাদের সুবিধার্থে ওয়ানস্টপ সার্ভিসের ব্যবস্থা রেখে আরেকটি আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়েছে। ওয়ানস্টপ সার্ভিস আইন ২০১৭-এর খসড়া অনুযায়ী, বিনিয়োগকারীরা একই জায়গা থেকে বিভিন্ন ধরনের সেবা পাবেন। এই সেবার নাম হবে ‘কেন্দ্রীয় ওয়ানস্টপ সার্ভিস’।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়