Friday, May 26

সৌদিতে নয়, ভ্যাটিকানে স্কার্ফ পরলেন মেলানিয়া

সৌদিতে নয়, ভ্যাটিকানে স্কার্ফ পরলেন মেলানিয়া

কানাইঘাট নিউজ ডেস্ক: মার্কিন ফার্স্ট লেডি হিসেবে প্রথম বিদেশ সফরে পোশাক নির্বাচনে যথেষ্ট সচেতনতা দেখিয়েছেন মেলানিয়া ট্রাম্প। গত বুধবার ভ্যাটিকান সফরেও তার ব্যতিক্রম করেননি তিনি।

ভ্যাটিকানের নিয়ম অনুযায়ী ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করার সময় তিনি দীর্ঘ হাতা পোশাকের সঙ্গে মাথায় একটি কালো আবরণ পরিধান করেন তিনি। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কাও মাথায় একটি আবরণ পরিধান করেছেন।

কয়েকদিন আগে যখন রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরব গেছেন তখন মেলানিয়া ট্রাম্প রক্ষণশীল পোশাক পরিধান করলেও মাথা ঢাকার জন্য স্কার্ফ পরেননি। সৌদি আরবের বেশির ভাগ নারী আবায়া নামে যে লম্বা পোশাক পরেন অনেকটা তার মতো দেখতে কালো জাম্পসুট পরে ইসলাম ধর্মের জন্মভূমিতে পা রাখেন। অবশ্য মেলানিয়ার এ পোশাকের প্রশংসা করেছে সৌদির স্থানীয় সংবাদপত্রগুলো।

এ প্রসঙ্গে মেলানিয়ার মুখপাত্র স্টিফেনি গ্রিসাম জানান, 'সৌদি আরবের পক্ষ থেকে মেলানিয়াকে পর্দা রক্ষা করার বিষয়ে কোনো সরকারি নির্দেশনা প্রদান করা হয়নি।'

সৌদি আরবের নিয়ম অনুসারে, নারীদের বাইরে বের হতে হলে কালো বোরখা দিয়ে মুখ থেকে পা পর্যন্ত সারা শরীর ঢেকে বের হতে হয়। কোনো নারী বিদেশি পর্যটক ঘুরতে এলেও তাদেরকে অন্তত মাথার চুল ঢাকতে হবে। তবে এই সফরের আগে মার্কিন ফার্স্ট লেডিকে তার দৈনন্দিন ফ্যাশন তালিকার বাইরে যেতে হবে না এবং তাকে যেকোনো স্টাইলের পোশাকেই স্বাগত জানানো হবে-এমনটি জানানো হয়েছিল সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবায়েরের পক্ষ থেকে।

স্টিফেনি আরও বলেন, মেলানিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সহায়তা নিয়ে পোশাক নির্বাচন করেছেন। কেননা মার্কিন ফার্স্ট লেডি হিসেবে প্রথম বিদেশ সফরে পোশাক নিয়ে কোনোরূপ অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন চাননি তিনি।

তবে মেলানিয়া এখন পর্যন্ত পোশাক নির্বাচনের ক্ষেত্রে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাকে অনুকরণ করে আসছেন। মিশেল ওবামাও সৌদি সফরের সময় স্কার্ফ পরেননি। তবে ২০০৯ সালে পোপ ষোড়শ বেনেডিক্টের সঙ্গে সাক্ষাতের সময় মাথায় লম্বা কালো আবরণ পরেছিলেন। সূত্র : সিএনএন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়