Thursday, May 25

ওজন কমানোর কিছু কার্যকর কৌশল

ওজন কমানোর কিছু কার্যকর কৌশল

কানাইঘাট নিউজ ডেস্ক: আমরা অনেকেই অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় থাকি। অনেকসময় দ্রুত ওজন কমাতে গিয়ে অসুস্থ হয়ে যান অনেকেই। অন্যদিকে ডায়েট করতে গিয়ে পুষ্টির অভাব হওয়ার পাশাপাশি বিভিন্ন শারীরিক অসুস্থতাও দেখা দিতে পারে। কয়েকটি বিষয় মেনে চললে মেদ কমানো মোটেই কঠিন নয়। নিয়মিত শরীরচর্চা ও সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে কমিয়ে ফেলতে পারবেন বাড়তি মেদ।

দ্রুত ওজন কমাতে জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস-

# সঠিক ডায়েট রুটিন থাকা জরুরি
একদিন না খেয়ে থেকে পরদিন যা ইচ্ছা তাই খেলে হিতে বিপরীত হবে। আবার খুব অল্প পরিমাণে খাওয়া, খাবারের মাঝে বেশিক্ষণের বিরতি অথবা ঘনঘন খাওয়া- সবকিছুই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই একজন পুস্তিবিদের সঙ্গে আলাপ করে আপনার বয়স ও ওজন অনুযায়ী একটি ডায়েট রুটিন করে নিন। বাদাম, শাকসবজি, ফলমূল, রুটি, ভাত- সবই খেতে পারবেন। তবে পরিমাণ মতো।

# তরল খাবার খান
প্রচুর পরিমাণে তরল খাবার খান। তাজা ফলের রস, সবজির রস ও পানি পান করুন প্রতিদিন। এগুলোতে রয়েছে ভিটামিন ও মিনারেল যা আপনাকে সুস্থ রাখার পাশাপাশি সাহায্য করবে ওজন কমাতে।

# একেবারেই খাবেন না যেসব খাবার
মাখন, তেলে ভাজা খাবার, চকোলেট, কোল্ড ড্রিংক, ফাস্ট ফুড ও চিনিযুক্ত খাবার একদম এড়িয়ে চলুন।

# ব্যায়াম করুন প্রতিদিন
ওজন কমাতে চাইলে সঠিক ডায়েট চার্ট ফলো করার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করার কোনও বিকল্প নেই। প্রতিদিন ভোরে নিয়ম করে হাঁটুন। সাঁতার ও সাইকেল চালিয়েও ঝরিয়ে ফেলতে পারেন শরীরের বাড়তি মেদ। তথ্য: বোল্ডস্কাই ম্যাগাজিন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়